×

খবর

রাজউক চেয়ারম্যান

অগ্নিদুর্ঘটনা রোধে সবাইকে সচেতন হতে হবে

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আয়োজনে অগ্নি নিরাপত্তা সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও অগ্নি নির্বাপণবিষয়ক প্রায়োগিক মহড়াবিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার রাজউক অডিটোরিয়ামে এ কর্মশালা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজউকের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মো. ছিদ্দিকুর রহমান সরকার। সভাপতি ছিলেন রাজউকের সদস্য (এস্টেট ও ভূমি) মোহাম্মদ নূরুল ইসলাম।

স্বাগত বক্তব্যে রাজউকের সদস্য (উন্নয়ন) মেজর (অব.) ইঞ্জিনিয়ার সামসুদ্দীন আহমদ চৌধুরী বলেন, রাজউক যেহেতু উন্নয়ন নিয়ন্ত্রণ নিয়ে কাজ করে, তাই আমাদের অগ্নি দুর্ঘটনা নিয়ে কাজ করতে হবে। এছাড়াও ইমারত বিধিমালায় এই বিষয়গুলো অন্তর্ভুক্ত করে যথাযথ ও সময়োপযোগী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে রাজউক চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মো. ছিদ্দিকুর রহমান সরকার বলেন, বর্তমান সময়ে অগ্নি নিরাপত্তা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে সমগ্র দেশে ব্যাপক শিল্পায়ন ও নগরায়ণের সঙ্গে সঙ্গে অগ্নিকাণ্ড এবং অগ্নি দুর্ঘটনার সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। এর মধ্যে রাজধানী ঢাকা শহরে অগ্নি দুর্ঘটনার সংখ্যা দেশের অন্য যে কোনো এলাকার চেয়ে বেশি। অগ্নি দুর্ঘটনায় স্বল্প সময়ের মধ্যে ব্যাপক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। আমাদের সবাইকে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতন হতে হবে। ভবন মালিকরা ইমারত তৈরি করেন কিন্তু যথাযথ পরিবীক্ষণ ও রক্ষণাবেক্ষণের ব্যাপারে সচেতন থাকেন না। তারা ব্যয়বহুল বহুতল ভবন নির্মাণ করেন, কিন্তু অগ্নি নিরাপত্তার বিষয়ে উদাসীন থাকেন। বেশির ভাগ অগ্নি দুর্ঘটনা অন্যতম প্রধান কারণ আমাদের গাফিলতি।

কর্মশালায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের উপপরিচালক মো. ছালেহ উদ্দিন আলোচক হিসেবে সেশন পরিচালনা করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন সদস্য (পরিকল্পনা), রাজউক এবং রাজউকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রাজউক অডিটোরিয়ামে টেকনিক্যাল সেশন সমাপ্তির পর প্রধান কার্যালয়ের মূল ভবনের সম্মুখভাবে অবস্থিত প্রাঙ্গণে অগ্নিনির্বাপণ বিষয়ক প্রায়োগিক মহড়া অনুষ্ঠিত হয়। রাজউকের প্রধান কার্যালয়, বিভিন্ন জোনাল অফিস ও অফিসার্স/স্টাফ কোয়ার্টারের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত নিরাপত্তা প্রহরী এবং আনসার বাহিনীর সদস্যদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে অনুষ্ঠিত এ মহড়ায় অগ্নি নিরাপত্তা সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করেন। কর্মশালাটি সঞ্চালনা করেন রাজউকের পরিচালক (প্রশাসন) মো. মমিন উদ্দিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App