×

খবর

চাঁপাইনবাবগঞ্জ

স্পেশাল ট্রেনে আম পরিবহন শুরু

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : রাজধানী ঢাকায় আম পরিবহনের জন্য চালু হলো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। গতকাল সোমবার বিকালে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে এই ট্রেন উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আব্দুল ওদুদ। এ বছর যমুনা সেতুর পরিবর্তে পদ্মা সেতু হয়ে রাজধানীতে পৌঁছাবে ট্রেনটি। এ নিয়ে আম পরিবহনের জন্য পঞ্চমবারের মতো ট্রেনটি চালু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

অনুষ্ঠান সভাপতিত্ব করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক আহম্মেদ হোসেন মাসুদ। এতে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছমিনা খাতুন, পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী আসাদুল হক ও বিভাগীয় (পাকশী) ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ প্রমুখ।

প্রথম দিনে ১ হাজার ৮৪৫ আম নিয়ে চাঁপাইনবাবগঞ্জ ছেড়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন। এদিন সকাল থেকে বিকাল পর্যন্ত জেলার তিনটি রেলওয়ে স্টেশনে এই আমগুলো রাজধানীতে পাঠানোর জন্য বুকিং করেন চাষি ও ব্যবসায়ীরা। এদিন ম্যাংগো ট্রেন থেকে রাজস্ব আয় হয় ২ হাজার ৭৫৬ টাকা। রেলওয়ে সূত্রে জানা গেছে, ৬ লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহন করা যাবে ২৮ দশমিক ৮৩ মেট্রিক টন।

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন বিকাল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে এই ট্রেন। যাত্রা পথে রহনপুর স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি নেবে বিশেষ এই ট্রেন। আম ও পশু পরিবহনকারী ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আম পরিবহনে ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা, রাজবাড়ী থেকে ১ টাকা ৭ পয়সা, ফরিদপুর থেকে ১ টাকা ১ পয়সা এবং ভাঙ্গা থেকে ৯৮ পয়সা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App