×

খবর

কোটা পুনর্বহাল

প্রতিবাদে ৩য় দিনের মতো ঢাবিতে বিক্ষোভ

Icon

প্রকাশ: ১০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ঢাবি প্রতিনিধি : প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করার প্রতিবাদ ও কোটা বাতিলের দাবিতে তৃতীয় দিনের মতো বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। গতকাল রবিবার বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে ওই বিক্ষোভ মিছিল শুরু হয়। এরপর তা কলাভবন, মলচত্বর, ভিসি চত্বর, টিএসসি ও ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়।

বিক্ষোভ সমাবেশ শেষে শিক্ষার্থীদের একটি দল হাইকোর্টের অ্যাটর্নি জেনারেলের কাছে লিখিত অভিযোগ দিতে যান। এ সময় শিক্ষার্থীরা ৩০ জুনের মধ্যে দাবি মেনে না নিলে লাগাতার আন্দোলনের ঘোষণা দেন।

বিক্ষোভ মিছিলে ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘সংবিধানের/মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা প্রথা বাতিল চাই, বাতিল চাই’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’’- প্রভৃতি সেøাগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সায়ের আহমেদ বলেন, প্রধানমন্ত্রী সাধারণ শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন করে কোটা বাতিল করেছিলেন। কিন্তু হাইকোর্ট সেই পরিপত্র বাতিলের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে সাধারণ শিক্ষার্থীদের প্রত্যয়ে আঘাত করেছেন। বঙ্গবন্ধু যে বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছেন, পরিপত্র বাতিলের মাধ্যমে তাকে অবমাননা করেছেন হাইকোর্ট। আমরা সাধারণ শিক্ষার্থীরা এই রায় মানি না।

সমাবেশে ঢাবি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রিফাত রশিদ বলেন, আমাদের সংবিধানে সরকারি চাকরিতে সমতা নিশ্চিতের কথা বলা হয়েছে। কিন্তু আজকে কোটার মাধ্যমে মেধাবীদের অবহেলা করা হচ্ছে। এই ছাত্রসমাজ কোনো দাবি আদায়ে যতবারই রাস্তায় নেমেছে সেই দাবি আদায় করে রাজপথ ছেড়েছে। আজকেও আমরা কোটা পুনর্বহালের বিরুদ্ধে রাস্তায় নেমেছি। যদি এই বৈষম্যমূলক কোটা পুনর্বহালের সিদ্ধান্ত বাতিল করা না হয় তাহলে শিক্ষার্থীরা এই রাজপথ ছাড়বে না। প্রয়োজনে রক্ত ঝরবে, রাজপথে লাশ পড়বে, তবুও আমরা এই দাবি আদায় করে ছাড়ব ইনশাআল্লাহ।

এ সময় ঢাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী রাজু শেখ বলেন, কোটা পুনর্বহালে হাইকোর্টের এই রায় আমাদের সাধারণ ছাত্র সমাজ মেনে নেবে না। আমাদের দাবি একটাই, কোটা প্রথা বাতিল করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App