×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খবর

মক্কায় বাংলাদেশি হাজিদের খোঁজ নিলেন ধর্মমন্ত্রী

Icon

প্রকাশ: ১০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মক্কায় বাংলাদেশি হাজিদের খোঁজ নিলেন ধর্মমন্ত্রী

মিজানুর রহমান আকন, মক্কা থেকে : সৌদি আরবের মক্কার বিভিন্ন হোটেল এবং মেডিকেল কেন্দ্রে অবস্থানরত বাংলাদেশি হাজিদের খোঁজখবর নিয়েছেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার। এ সময় হজ মিশনের কনস্যুলার মোহাম্মদ জহিরুল ইসলামসহ প্রশাসনিক টিমের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গতকাল রবিবার মন্ত্রী বাংলাদেশের হাজিদের সেবায় নিয়োজিত মেডিকেল কেন্দ্রে গিয়ে চিকিৎসা নিতে আসা হাজিদের এ খোঁজখবর নেন। হাজিরা এ সময় হজ ব্যবস্থাপনার বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন এবং হজ চলাকালে আরো সেবা সম্প্রসারণের অনুরোধ জানান।

ধর্ম মন্ত্রণালয়ের সচিব হামিদ জমাদ্দার হাজিদের ধৈর্য সহকারে আল্লাহর সস্তুষ্টির জন্য হজ পালন করতে অনুরোধ জানান। তিনি বলেন, আল্লাহ অর্থনৈতিকভাবে সচ্ছল এবং শারীরিকভাবে সবলদের জন্য হজ ফরজ করেছেন। কিন্তু আমাদের দেশের অনেক অসুস্থ মানুষ আবেগের টানে হজে আসেন। পরে এখানে (সৌদি) এসে বিভিন্ন ধরনের অসুবিধার সম্মুখীন হন। তাই শারীরিকভাবে অসুস্থ বা দুর্বলদের এই বিষয়ে সচেতন থাকা জরুরি।

এ সময় ধর্ম সচিব একজন হাজির সঙ্গে কথা বললে তিনি জানান, তার (হাজি) ডায়াবেটিস থাকলেও তিনি কোনো ওষুধ খান না। তিনি মক্কা ও মদিনায় এসে প্রচুর খেজুর খেয়েছেন। চিকিৎসা নিতে আসা এই হাজিকে সতর্কতা অবলম্বনের জন্য ওষুধ সেবনের অনুরোধ জানান সচিব। এছাড়া সবাইকে সতর্কতার সঙ্গে চলাফেরা করারও অনুরোধ জানান তিনি। এ সময় হাজিদের কোনো ধরনের অসুবিধা হলে হজ মিশনে যোগাযোগ করতে অনুরোধ জানান সচিব।

মক্কা শরীফে ৮টি হোটেলের মাধ্যমে সরকারিভাবে আসা হাজিদের থাকার ব্যবস্থা করা হয়েছে। হজ মিশনে বেসরকারি মেহমান হিসেবে যারা এসেছেন তাদেরও খোঁজখবর নেন ধর্ম মন্ত্রী ও সচিব।

বেসরকারিভাবে হজে আসা হাজিদের বিষয়ে জানতে চাইলে মক্কার হজ কনস্যুলার জানান, বেসরকারিভাবে আসা হাজিদের খোঁজখবর নেয়ার জন্য আমরা ৫০টি টিম করেছি। যারা বেসরকারি এজেন্সির মাধ্যমে এসেছেন তাদের খোঁজখবর রাখা হচ্ছে। তিনি বলেন, বাংলাদেশ থেকে আসা হাজিদের জন্য সেবার দ্বার উন্মুক্ত রয়েছে।

হজ পালনের উদ্দেশে মক্কায় আসা বিশিষ্ট রাজনীতিবিদ মনজুরুল আহসান ক্লিনিকে অবজারভেশনে থাকায় তাকেও দেখতে যান ধর্মমন্ত্রী, ধর্ম সচিবসহ হজ মিশনের কর্মকর্তারা। এ সময় তার সার্বিক খোঁজখবর নেন তারা। মন্ত্রী-সচিব হজের কার্যক্রমের ক্ষেত্রে তার সুবিধামতো অ্যাম্বুলেন্সের মাধ্যমে মিনা ও আরাফাতে যাতে তিনি হজ পালন করতে পারেন সেই সুযোগের কথা জানান।

উল্লেখ্য, এবার বাংলাদেশ থেকে ৮৬ হাজার হাজি মক্কায় হজ পালন করতে আসবেন। ইতোমধ্যে ৭৩ হাজার হাজি সৌদি আরবে পৌঁছেছেন বলে জানিয়েছেন হজ মিশনের কনস্যুলার মোহাম্মদ জহুরুল ইসলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App