×

খবর

ভারতের ওডিশায় প্রথম মুসলিম নারী বিধায়ক সোফিয়া

Icon

প্রকাশ: ১০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : ভারতের ওডিশা রাজ্যের বিধানসভা নির্বাচনে ইতিহাস গড়েছেন সোফিয়া ফিরদৌস। কংগ্রেসের টিকেটে তিনি রাজ্যের প্রথম মুসলিম নারী বিধায়ক (এমএলএ) হয়েছেন। ওডিশার বারাবতী-কটক আসন থেকে জয়ী হয়েছেন সোফিয়া। তিনি ৮ হাজার ১ ভোটে বিজেপির পূর্ণচন্দ্র মহাপাত্রকে হারিয়েছেন। এ আসনে তৃতীয় হয়েছেন বিজু জনতা দলের (বিজেডি) প্রকাশ চন্দ্র বেহরা। সোফিয়ার বয়স ৩২ বছর। তার বাবা কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ মোকুইম। তিনি একই আসনের বিধায়ক ছিলেন। তবে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার জেরে তাকে অযোগ্য ঘোষণা করা হয়। পরে এই আসনে সোফিয়াকে মনোনয়ন দেয় কংগ্রেস।

ভুবনেশ্বরের কেআইআইটি ইউনিভার্সিটির আওতাধীন কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করেছেন সোফিয়া। পরে সোফিয়া বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টে ভর্তি হন। ২০২২ সালে তিনি সেখান থেকে এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজমেন্ট প্রোগ্রাম সম্পন্ন করেন।

ভোটে দাঁড়ানোর আগে সোফিয়া তার বাবার মেট্রো বিল্ডার্স কোম্পানিতে পরিচালক হিসেবে কাজ করছিলেন। এছাড়া তিনি কনফেডারেশন অব রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার ভুবনেশ্বর শাখায় যুক্ত আছেন।

নির্বাচনী হলফনামায় সোফিয়া উল্লেখ করেছেন, তার বিরুদ্ধে কখনো কোনো ফৌজদারি মামলা হয়নি। তার মোট সম্পদের পরিমাণ প্রায় ৫ কোটি রুপি। তার প্রায় ২৮ লাখ রুপির ঋণ রয়েছে। ওডিশার এবারের বিধানসভা নির্বাচনে ১৪৭ আসনের মধ্যে ৭৮টিতেই জয় পেয়েছে বিজেপি। তারা রাজ্য বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। এর মধ্য দিয়ে রাজ্যে নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজেডি সরকারের ২৪ বছরের শাসনের অবসান ঘটেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App