×

খবর

স্বাস্থ্যমন্ত্রী

প্রাথমিক স্বাস্থ্যসেবা উন্নত করা গেলে সুফল মিলবে

Icon

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, কমিউনিটি ক্লিনিকগুলোকে যদি আমরা ভালোভাবে করতে পারি তাহলে বিশেষায়িত হাসপাতালের আর দরকার হবে না। দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভালো করতে হলে প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থাকে ভালো করতে হবে।

গতকাল শনিবার দিনব্যাপী আন্তর্জাতিক জনস্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) মিলনায়তনে। পাবলিক হেলথ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. শাহ্ মুনির হোসেনের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। এ সময় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। সম্মানিত অতিথি ছিলেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির। কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের সহ-সভাপতি এবং স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন আয়োজন সংগঠনের সভাপতি (ইলেক্টেড) ডা. আবু জামিল ফয়সাল। সম্মেলনে ৬টি বৈজ্ঞানিক অধিবেশনে দেশি-বিদেশি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও আয়োজন সংগঠনের নবীন-প্রবীণ সদস্যরা অংশ নেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনস্বাস্থ্য সম্পর্কে আমার খুব একটা ধারণা ছিলো না। এবার জেনেভায় ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে অংশ নিয়ে এ সম্পর্কে বিশদ জেনেছি। দায়িত্ব নেয়ার পর দেশের বিভিন্ন বিভাগ ও জেলায় গিয়েছি। কমিউনিটি ক্লিনিকগুলোতে গিয়ে দেখেছি সেখানকার এনসিডি কর্ণারগুলোতে ডায়বেটিস ও হাইপার টেনশনের রোগী অনেক বেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App