×

খবর

মেট্রোরেলের টিকেটে ভ্যাটের প্রস্তাব প্রত্যাহার দাবি

Icon

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আগামী অর্থবছরের বাজেটে মেট্রোরেলের টিকেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছে। গতকাল শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই দাবি তুলে ধরেন।

এই বিবৃতিতে বলা হয়, নির্মাণ খরচের উচ্চমূল্যের কারণে বাংলাদেশে মেট্রোরেলের বিদ্যমান ভাড়া প্রতিবেশী দেশসহ এশিয়া মহাদেশের অন্যান্য দেশের তুলনায় বেশ কয়েকগুন বেশি। গড় জিডিপি বিবেচনায় বাংলাদেশ ও ভারত প্রায় কাছাকাছি অবস্থানে থাকলেও ভারতের তুলনায় প্রায় ৩ থেকে ৪ গুণ বেশি। পাকিস্তানের তুলনায় ৩ গুণ বেশি। এমনকি ইউরোপের অনেক দেশেও আমাদের দেশের চেয়ে কম খরচে মেট্রোরেলে যাতায়াত করা যায়। মেট্রোরেলে টিকেটের চড়া দামের কারণে দেশের সাধারণ মানুষ, নি¤œ আয়ের লোকজন মেট্রোরেল ব্যবহারের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

মোজাম্মেল হক বলেন, এমন পরিস্থিতিতে প্রস্তাবিত বাজেটে মেট্রোরেলের টিকেটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব পাস হলে মেট্রোরেলের টিকেটের দাম আরো বেড়ে যাবে। এতে মেট্রোরেল আধুনিক গণপরিবহনের পরিবর্তে উচ্চবিত্তের পরিবহনে পরিণত হবে। মেট্রোরেল চালুর ক্ষেত্রে সরকারের মূল লক্ষ্য ব্যাহত হবে। তাই বাজেটে মেট্রোরেলের টিকেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব বাতিলের দাবি জানাচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App