×

খবর

অস্ট্রেলিয়া

সিডনিতে ভারি বৃষ্টিতে হঠাৎ বন্যা

Icon

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনিতে ভারি বৃষ্টিতে হঠাৎ বন্যা দেখা দিয়েছে, এতে বেশ কয়েকটি নিচু শহরতলি এলাকা থেকে দুর্গতদের উদ্ধার ও বাসিন্দাদের সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

জরুরি কর্তৃপক্ষগুলো বলেছে, গতকাল শনিবার তারা ১৩টি উদ্ধার অভিযান পরিচালনা করেছে ও সিডনির বাসিন্দাদের কাছ থেকে সাহায্যের অনুরোধ জানিয়ে করা ২৯৭টি কল রিসিভ করেছে। নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনিতে ভারি বৃষ্টিতে বন্যা দেখা দেয়ায় এমনটি ঘটেছে বলে জানিয়েছে তারা। শহরটির বাসিন্দা প্রায় ৫০ লাখ।

গতকাল শনিবার স্থানীয় সময় সকালে নিউ সাউথ ওয়েলস রাজ্য জরুরি পরিষেবা (এসইএস) এক বিবৃতিতে জানিয়েছে, নগরীর উত্তরপশ্চিমের শহরতলিগুলোর বাসিন্দাদের সরিয়ে নেয়ার জন্য ১০টি জরুরি নির্দেশ কার্যকর করার পর্যায়ে আছে। অস্ট্রেলিয়ার আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করে বলা হয়েছে, শনিবার দিনের পরবর্তী সময়ে সিডনির উত্তরপশ্চিমে বড় ধরনের বন্যা দেখা দিতে পারে।

রয়টার্স জানিয়েছে, সিডনির হকসবেরি-নেপিয়ান উপত্যকা একটি প্লাবনভূমি এবং এলাকাটি বিপজ্জনকভাবে বন্যাপ্রবণ। এই এলাকাটির মধ্য দিয়ে পাঁচটি উপনদী বয়ে গেছে এবং পানি সাগরে নামার আগে প্রায়ই এখানে এসে আটকে যায়। তাই ভারি বৃষ্টির পর পানি এসে এখানে জলাবদ্ধতা সৃষ্টি করে।

এসইএসের ভারপ্রাপ্ত সহকারী কমিশনার ডলাস বার্নস অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনকে বলেছেন, চারপাশে ‘এখনো অনেক পানি প্রবাহিত হচ্ছে’ এবং বন্যায় ক্ষতিগ্রস্ত লোকজনকে তাদের বাড়ি ছেড়ে যাওয়ার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App