×

খবর

ঢাবি উপাচার্য

জলবায়ু পরিবর্তন মানবজাতির জন্য বড় হুমকি

Icon

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 জলবায়ু পরিবর্তন মানবজাতির জন্য বড় হুমকি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বজুড়ে প্রাকৃতিক দুর্যোগের পরিমাণ দিন দিন বেড়ে যাচ্ছে এবং ভবিষ্যতে তা আরো বাড়াবে।

জলবায়ু পরিবর্তনের কারণে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ নানা ধরনের রোগব্যাধির প্রকোপ বাড়ছে। এর ফলে মানব স্বাস্থ্য ভয়ংকর ঝুঁকির মুখে পড়ছে। এজন্য জলবায়ু পরিবর্তন এখন মানবজাতির জন্য সবচেয়ে বড় হুমকি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ক্লাইমেট চেইঞ্জ অ্যান্ড হেলথ প্রমোশন ইউনিটের (সিসিএইচপিইউ) যৌথ উদ্যোগে তিন মাসব্যাপী ‘জলবায়ু পরিবর্তন এবং জনস্বাস্থ্য’ বিষয়ক এক সার্টিফিকেট কোর্স গতকাল শনিবার শুরু হয়েছে। ড. এ এস এম মাকসুদ কামাল ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক এম এ লতিফ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় তিনি এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন এবং ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান, জাতিসংঘের ইআরডি উইংয়ের প্রধান এ কে এম সোহেল, পাথ ফাইন্ডার ইন্টারন্যাশনালের জলবায়ুবিষয়ক সিনিয়র ডিরেক্টর ডেভিড শিমকুস, যুক্তরাজ্যভিত্তিক সংস্থা এফসিডিওয়ের স্বাস্থ’্যবিষয়ক উপদেষ্টা ড. মো. শফিকুল ইসলাম এবং সিসিএইচপিইউর কোঅর্ডিনেটর অধ্যাপক ড. ইকবাল কবীর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জগুলো মোকাবিলায় গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য সংশ্লিষ্টদের পারস্পরিক সহযোগিতা ও অংশীদারত্ব বাড়াতে হবে। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ি উন্নত দেশগুলোকে এর ক্ষতিকর প্রভাব অনুভব করতে হবে এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে হবে।

তিনি বলেন, জনগুরুত্বপূর্ণ এই কোর্সে অংশগ্রহণকারীরা জলবায়ু সহিষ্ণু ও সুরক্ষিত স্বাস্থ্য ব্যবস্থা সম্পর্কে যথাযথ জ্ঞান লাভ করবে। জলবায়ু পরিবর্তনের চ্যালঞ্জগুলো মোকাবিলার মাধ্যমে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে কার্যকরী ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। উল্লেখ্য, কোর্সে শিক্ষক, গবেষক, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ ও প্রতিনিধিসহ ৪০ জন অংশগ্রহণ করছেন। বিজ্ঞপ্তি

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App