×

খবর

বিমান বাহিনী

ঘাঁটি ‘বীর উত্তম সুলতান মাহমুদ’ নামকরণ অনুষ্ঠান

Icon

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 ঘাঁটি ‘বীর উত্তম সুলতান মাহমুদ’ নামকরণ অনুষ্ঠান

বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি পাহাড়কাঞ্চনপুর এর নাম পরিবর্তন করে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি ‘বীর উত্তম সুলতান মাহমুদ’ নামকরণ করা হয়েছে। গতকাল শনিবার টাঙ্গাইলের সখিপুর থানার পাহাড়কাঞ্চনপুরে এ নামকরণ অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে তৎকালীন স্কোয়াড্রন লিডার সুলতান মাহমুদ মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। স্বাধীনতা যুদ্ধের সময় গঠিত কিলোফ্লাইটের তিনি অধিনায়ক ছিলেন। বাংলাদেশ বিমান বাহিনী প্রতিষ্ঠা এবং মহান মুক্তিযুদ্ধে তার অবদান বাঙালি জাতি চিরকৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে। মহান মুক্তিযুদ্ধে দেশত্ববোধ ও সাহসিকতাপূর্ণ অবদানের জন্য তৎকালীন স্কোয়াড্রন লিডার সুলতান মাহমুদকে বীর উত্তম খেতাবে ভূষিত করা হয়। সরকার এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ বীর উত্তমকে মুক্তিযুদ্ধ পরিচালনায় তার অনন্য সাধারণ ভূমিকা, স্বাধীনতা উত্তর বাংলাদেশ বিমান বাহিনীকে একটি সুসংগঠিত ও কার্যকরী বাহিনী হিসেবে গড়ে তোলা এবং পরবর্তীকালে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে দেশ গঠনে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘স্বাধীনতা পুরস্কার-২০১৮ এ ভূষিত করে। সম্মানিত বিমান বাহিনী প্রধান তার বক্তৃতায় বাংলাদেশ বিমান বাহিনী গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আন্তরিকতা, দূরদর্শীতা এবং অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। তিনি শ্রদ্ধার সঙ্গে আরো স্মরণ করেন জাতির শ্রেষ্ঠ সন্তান সব বীর মুক্তিযোদ্ধাদের এবং এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ বীর উত্তমকে যার বীরত্ব গাঁথা অবদানের জন্য ওই ঘাঁটির পুনঃনামকরণ করা হয়েছে।

নামকরণ অনুষ্ঠানে সহকারী বিমান বাহিনী প্রধান (প্রশাসন), বাবিবা ঘাঁটি বীর উত্তম সুলতান মাহমুদের এয়ার অধিনায়ক, ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তারা এবং অন্যান্য পদবির সদস্যরা উপস্থিত ছিলেন। আইএসপিআর

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App