×

খবর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক জোরদারে উন্মুখ ভারত

Icon

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : নির্বাচনী বিজয়ে অভিনন্দন জানানোয় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ধন্যবাদ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সঙ্গে ইহুদি রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক আরও গভীর করার অঙ্গীকার করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী। গত বৃহস্পতিবার অভিনন্দন জানাতে মোদির সঙ্গে ফোনকলে কথা বলেন নেতানিয়াহু। এরপরেই নিজের এক্স (পূর্বে টুইটার) হ্যান্ডেলে একটি পোস্ট দেন ভারতের প্রধানমন্ত্রী।

মোদি লেখেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে কথা বলে আমি আনন্দিত। ভারতের জনগণের প্রতি তার উষ্ণ অভিনন্দন ও সম্মানের জন্য আমি তাকে ধন্যবাদ জানাই। আমরা ভারত-ইসরায়েল কৌশলগত অংশীদারত্ব আরো জোরদার করার জন্য উন্মুখ হয়ে আছি।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে ও অদূর ভবিষ্যতে তাদের সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে সম্মত হয়েছেন। ইতিহাস ঘাটলে দেখা যায়, স্বাধীন হওয়ার পর থেকে ভারত ইসরায়েলি দখলদারত্বের বিরোধিতা করেছে ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতি সমর্থন জানিয়েছে। তবে ভারতের ভেতরে সক্রিয় হিন্দুত্ববাদী সংগঠনগুলো সব সময়ই ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়েছে।

কিন্তু সময়ের পরিক্রমায় মোদি সরকার এখন ইসরায়েলের অন্যতম ঘনিষ্ঠ মিত্র হিসেবে বিবেচিত। ২০১৭ সালে ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে মোদি ইসরায়েল সফর করেন। সফরে তিনি ফিলিস্তিনি কোনো প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেননি। তখনই বিজেপি সরকার পরিষ্কার ইঙ্গিত দেয় যে তারা কোনো পক্ষে। এরপর থেকেই নেতানিয়াহুর সঙ্গে মোদীর সম্পর্ক ঘনিষ্ঠ হতে শুরু করে।

২০১৭ সাল থেকে এ পর্যন্ত ভারত ও ইসরায়েলের মধ্যে প্রতিরক্ষা, কৃষি ও বিমান চলাচলের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ চুক্তি সই হয়েছে। মোদি ও নেতানিয়াহু বিষয়গুলোকে তাদের সম্পর্কের ‘নতুন যুগের ভোর’ হিসেবে আখ্যা দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App