×

খবর

বশেমুরকৃবি-ডিআইসিপি

দ্বিপক্ষীয় গবেষণা সহযোগিতা বিনিময়ে ঐকমত্য

Icon

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 দ্বিপক্ষীয় গবেষণা  সহযোগিতা বিনিময়ে ঐকমত্য

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক সংস্থা এপিএনর বিভিন্ন প্রোগ্রামে যোগদানের লক্ষ্যে চীন হয়ে মঙ্গোলিয়া ও ইন্দোনেশিয়ার উদ্দেশে যাত্রাপথে চীনের স্বনামধন্য গবেষণা প্রতিষ্ঠান দালিয়ান ইনস্টিটিউট অব কেমিক্যাল ফিজিংয়ের (ডিআইসিপি) উচ্চপর্যায়ের এক প্রতিনিধি দলের সঙ্গে গত বুধবার আলোচনা সভায় মিলিত হন।

বশেমুরকৃবি এবং ডিআইসিপির মধ্যে ইতোপূর্বে স্বাক্ষরিত পারস্পরিক সহযোগিতা চুক্তির আওতায় প্রথমে চীনা (ডিআইসিপি) প্রতিনিধি দলের বশেমুরকৃবি পরিদর্শন এবং ফিরতি সফরে বশেমুরকৃবির উদ্যানতত্ত্ব বিভাগের তিন জন শিক্ষকসহ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের চারজন বিজ্ঞানী এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন সভায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। ডিআইসিপি আয়োজিত সভায় প্রতিষ্ঠানটির ভাইস-ডিরেক্টর অধ্যাপক ইয়ানকিয়াং হুয়াং, বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতা বিভাগের ডেপুটি ডিরেক্টর অধ্যাপক চেন ঝাং এবং গøাইকো-ইঞ্জিনিয়ারিং রিসার্চ গ্রুপের গ্রুপ লিডার অধ্যাপক হেং ইনসহ সংশ্লিষ্ট বিজ্ঞানী, গবেষক ও গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সভায় সময়োপযোগী আধুনিক শিক্ষা ও গবেষণা উপকরণ, বৈজ্ঞানিক প্রকাশনা, গবেষক ও শিক্ষার্থী বিনিময়ের বিষয়েও ফলপ্রসূ আলোচনা হয়। আলোচনায় উভয়পক্ষই শিক্ষা ও গবেষণার অগ্রসরকল্পে বিদ্যমান সম্পর্ককে আরো উচ্চতর পরিসরে নিয়ে যাওয়ার প্রত্যাশা দৃঢ়তার সঙ্গে ব্যক্ত করেন। এ সফরে বশেমুরকৃবির গবেষণা খাত অনন্য উচ্চতায় পৌঁছাবে যার সুফল ভোগ করবে বিশ্ববিদ্যালয় তথা পুরো দেশ এমন আকাক্সক্ষা পোষণ করেন উপস্থিত বশেমুরকৃবির বিশেষজ্ঞরা। বিজ্ঞপ্তি

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App