×

খবর

একদিকে তাপপ্রবাহ আরেকদিকে ঝড়বৃষ্টি

Icon

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : এই রোদ, এই মেঘ। এমন মেঘলা আকাশেও রাজধানী ঢাকার আবহাওয়া খুব গরম। গত এপ্রিলে বয়ে যাওয়া তাপপ্রবাহের মতো তপ্ত। তাপমাত্রাও কম; ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে। কিন্তু প্রচণ্ড ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী। রাতের তাপমাত্রা কমছে না। অসহনীয় গরমে হাঁসফাঁস অবস্থা। কয়েক দিন ধরে এমন আবহাওয়া। আবার ঢাকায় কোথাও কোথাও বৃষ্টি হয়, কিন্তু তাতেও তাপ কমছে না।

গতকাল শুক্রবার প্রায় সারাদিন ছিল এমন পরিস্থিতি। শুধু ঢাকায় নয়, দেশের বেশকিছু জেলায় আবহাওয়া এমনই। কোথাও বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। তবে গতকাল বিকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। আবার এরই মধ্যে বেশির ভাগ জেলায় ঝড়ছে অঝোরে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে। এমন অবস্থায় সারাদেশে হালকা থেকে ভারি বৃষ্টির আভাস দেয়া হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আগের দিনের মতো গতকাল শুক্রবারও খুলনা ও পটুয়াখালীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেরসিয়াস।

রাজশাহী, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল ও পটুয়াখালী জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলের দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সে সঙ্গে অতিরিক্ত আর্দ্রতার কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

এদিকে খুলনা বিভাগের সব জেলা এবং বরিশালের পটুয়াখালী ছাড়া দেশের সব বিভাগের প্রায় সব জেলায় কমবেশি বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে জয়পুরহাটে ৯৪ দশমিক ৪ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রার জেলা পটুয়াখালীতেও বৃষ্টি হয়েছে ১ লিমিটিার। রাজধানীতে বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয়েছে ১ মিলিমিটার।

গতকাল সন্ধ্যায় ৩ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, রংপুর ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App