×

খবর

পররাষ্ট্রমন্ত্রী

ড. ইউনূস আদালতের সহানুভূতি পাচ্ছেন

Icon

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিচার যথাযথ প্রক্রিয়ায় আইনগতভাবে হবে। তিনি (ইউনূস) আদালতের সহানুভূতিও পাচ্ছেন। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

ড. মুহাম্মদ ইউনূসের বিচার প্রক্রিয়া নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগের বিষয়ে মন্তব্য জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ড. ইউনূসের বিচার আদালত করছে। তার বিচার প্রক্রিয়া যথাযথ আইনগতভাবে হবে। এছাড়া তিনি আদালতের সহানুভূতিও পাচ্ছেন। ভারত ও চীনের সঙ্গে সম্পর্ক নিয়ে এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, ভারতের সঙ্গে আমাদের চমৎকার সম্পর্ক। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ভারতের সঙ্গে আমরা রক্তের বন্ধনে আবদ্ধ। অন্যদিকে চীন আমাদের উন্নয়ন অংশীদার। উভয় দেশের সঙ্গেই আমাদের সম্পর্ক খুব ভালো। এছাড়া এক দেশের সঙ্গে সম্পর্ক আরেক দেশের সম্পর্কে প্রভাব ফেলে না। পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, নেপাল থেকে জলবিদ্যুৎ আনছে বাংলাদেশ। তবে ১০ বছর আগে এটা নিয়ে অনেকের কনসার্ন থাকলেও আজ সেটা বাস্তবতা। আগামী দিনেও এমন অনেক বাস্তবতার বিষয়গুলো দেখা যাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃক্ষরোপণ : বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে গতকাল বুধবার দুপুরে নিজ মন্ত্রণালয়ের উদ্যোগে সেখানে ফলদ ও ফুলের গাছ রোপণ করেন পররাষ্ট্রমন্ত্রী ও পরিবেশবিদ ড. হাছান মাহমুদ। বাংলাদেশ আওয়ামী লীগের প্রথম ও টানা এক দশক পরিবেশবিষয়ক সম্পাদকের দায়িত্বপালনকারী হাছান মাহমুদ দিবসটি উপলক্ষে একটি পলাশ ফুল ও বেল গাছ নিজ হাতে রোপণ করেন। এ সময় উপস্থিত ছিলেন- পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সামুদ্রিকবিষয়ক ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, অতিরিক্ত পররাষ্ট্র সচিব ড. মো. নজরুল ইসলাম, বৃক্ষরোপণ কর্মসূচি সমন্বয়ক আফ্রিকা উইংয়ের মহাপরিচালক এ এফ এম জাহিদুল ইসলামসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাক্ষাৎ : গতকাল বুধবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত নেতারা। এ সময় মন্ত্রী নতুন কমিটিকে শুভেচ্ছা জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ যখন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ছিলেন তখন তিনি চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট গঠন, দেশি শিল্পীদের পৃষ্ঠপোষকতা দানের জন্য বিদেশি শিল্পী ও মডেলদের নিয়ে চিত্রনির্মাণে বিশেষ করারোপ প্রবর্তন করেন, হৃদ্যতাপূর্ণ মতবিনিময়ের সময় সে কথা স্মরণ করে শিল্পী সমাজের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান- সমিতির নবনির্বাচিত সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজল। এ সময় উপস্থিত ছিলেন- সম্পাদকদের মধ্যে চিত্রনায়ক আলেকজান্ডার বো, জ্যাকি আলম, কমল পাটেগার, কার্যনির্বাহী সদস্য চিত্রনায়িকা রোজিনা, দিলারা, রতœা, শাহনূর ও সুব্রত, সনি রহমান, দেলোয়ার চুন্নু প্রমুখ।

আইএফআরসি প্রেসিডেন্ট ও ইউনিসেফ প্রতিনিধির সাক্ষাৎ : পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকায় সফররত দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট ফেডারেশনের (আইএফআরসি) প্রেসিডেন্ট কেট ফোর্বস ও বাংলাদেশে ইউনিসেফ প্রতিনিধি শেলডন ইয়েট। গতকাল এই দুই বৈঠকে রোহিঙ্গা সমস্যা এবং সংশ্লিষ্ট জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে কার্যক্রম ও নতুন উদ্যোগের ওপর আলোকপাত করেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App