×

খবর

বিক্ষিপ্ত সহিংসতা-গণ্ডগোল

উপজেলা নির্বাচনের চতুর্থ ধাপে সর্বনিম্ন ভোট পড়ার রেকর্ড

Icon

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে সর্বনিম্ন ভোট পড়ার রেকর্ড হয়েছে। গতকাল বুধবার ৬০টি উপজেলায় অনুষ্ঠিত নির্বাচনে ৩৩ দশমিক ৩৪ শতাংশ ভোট পড়েছে। এর আগে প্রথম ধাপে ৩৬.১ শতাংশ, দ্বিতীয় ধাপে ৩৭.৫৭ শতাংশ এবং তৃতীয় ধাপে ৩৬.২৪ শতাংশ ভোট পড়েছিল।

বিকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ভোটপরবর্তী সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, আজকের নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭২১ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করেছেন। মোট ৫ হাজার ১৪৬টি কেন্দ্রে নির্বাচন হয়েছে। মোট ১ কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮৮২ জন ভোটার ভোট দেবার সুযোগ পেয়েছেন। তিন পদে পাঁচ প্রার্থী বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। ২ হাজার ৮৯ কেন্দ্রের তথ্য পেয়েছি। এতে ভোট পড়েছে ৩৪ দশমিক ৩৩ শতাংশ।

সিইসি বলেন, বিভিন্ন অনিয়মের অভিযোগে মোট ২৮ জন গ্রেপ্তার হয়েছেন। ৯ জনকে বিভিন্ন দণ্ড দেয়া হয়েছে। তারা বিভিন্ন ধরনের অপরাধ করেছেন। ২১ জনকে জরিমানা করা হয়েছে। ভৈরব উপজেলায় একটা ঘটনা ঘটেছে। সেখানে একটা ব্যালট বাক্স ছিনতাই করা হয়েছে, সেটা খুলেও ফেলেছিল দুর্বৃত্তরা। ফলে সংশ্লিষ্ট কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছিল।

তিনি আরো বলেন, সহিংসতার কথা যদি বলি খুব মাইনর আহত হয়েছেন, ধাওয়া-পাল্টা ধাওয়ার কারণে। বরিশালে পাঁচজন আহত হয়েছে। ওখানে একটু কোপাকুপি হয়েছে, খুব গুরুতর নয়, তবে মাইনরের চেয়ে একটু বেশি। নেত্রকোণার কেন্দুয়াতে একজন প্রিসাইডিং অফিসার নিজেই ব্যালট পেপারে সিল মেরেছিলেন। তাকে গ্রেপ্তার করা হয়েছে। টোটাল জাল ভোটের ইনসিডেন্ট ঘটেছে পাঁচটি। ইভিএমে যেখানে ভোট হয়েছে, সেখানে কোনো ইনসিডেন্ট হয়নি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ২২টি উপজেলায় আগামী ৯ জুন ভোট হবে। ভোট শেষে পর্যালোচনা করব কেমন হলো। এসিড দিয়ে, লেবু দিয়ে অনেকে অমোচনীয় কালি আঙুল থেকে তোলার চেষ্টা করেন। এমনি ওঠে না। নির্বাচনটা শান্তিপূর্ণ হচ্ছে। কোনো রকম মেজর সহিংসতা হয়নি। রাজনৈতিক বিষয়গুলো আমরা বিচার বিশ্লেষণ করতে পারব না।

এদিকে গতকাল নির্বাচন চলাকালে বিভিন্ন উপজেলায় বিক্ষিপ্ত সহিংসতা, গণ্ডগোল ও ঝামেলার খবর পাওয়া গেছে। এর মধ্যে বরিশালের উজিরপুরে অনিয়মের অভিযোগে একটি কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। তার নাম মাসুদ পারভেজ। সোনালী ব্যাংকের উজিরপুর গুঠিয়া শাখার ব্যবস্থাপক মাসুদ পারভেজ এ নির্বাচনে প্রিসাইডিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছিলেন। জানা গেছে, মাসুদ যে কেন্দ্রে ছিলেন সেটির ভোট বুথের পর্দা তিনি ছোট করে দিয়েছিলেন।

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় জাল ভোট দেয়ার চেষ্টার অভিযোগে মো. কাইয়ুম (৩৫) নামে এক যুবককে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে সংক্ষিপ্ত বিচার আদালত। গতকাল দুপুর ১২টার দিকে উপজেলার কানারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ভোটকেন্দ্রে ফোন নিয়ে প্রবেশ করায় দুই পোলিং এজেন্টকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া অন্য কেন্দ্রের ভোটার হয়ে আরেক কেন্দ্রে অনুপ্রবেশের দায়ে আরো এক ব্যক্তিকে কারাদণ্ড দেয়া হয়েছে।

সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলার মোক্তারপুর ও চারঘাট পাইলট উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আনারস প্রতীকের প্রার্থী ফকরুল ইসলাম এবং ঘোড়া প্রতীকের প্রার্থী গোলাম কিবরিয়া বিপ্লবের কর্মী-সমর্থকদের মধ্যে হাতাহাতি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App