×

খবর

গাজায় ইসরায়েলি হামলা

হামাসের কাছে থাকা আরো ৪ জিম্মি নিহত

Icon

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : গাজা উপত্যকায় হামাসের হাতে বন্দি আরো চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। নিহত চারজনকেই গত ৭ অক্টোবরের হামলার সময় ইসরায়েল থেকে বন্দি করে নিয়ে গিয়েছিল হামাস।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, দক্ষিণ গাজার খান ইউনিসে ইসরায়েলি অভিযানের সময় এই চারজন একসঙ্গে মারা গেছেন। তবে তাদের লাশ এখনো হামাসের হাতে রয়েছে।

নিহত চারজন হলেন ব্রিটিশ-ইসরায়েলি নাদাভ পপলওয়েল (৫১), চাইম পেরি (৭৯), ইয়োরাম মেটজগার (৮০) ও আমিরাম কুপার (৮৫)। তারা সবাই পুরুষ। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, সা¤প্রতিক সপ্তাহে সংগৃহীত গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে তারা এই বিষয়টি নিশ্চিত হয়েছেন। তিনি বলেন, খান ইউনিস এলাকায় হামাসের বিরুদ্ধে আমাদের অভিযানের সময় তারা চারজন একসঙ্গে নিহত হয়েছেন। তবে তিনি এই বিষয়ে আরো কোনো বিস্তারিত তথ্য দেননি।

এর আগে গত মাসে হামাস জানিয়েছিল, এপ্রিলে ইসরায়েলি হামলায় নাদাভ পপলওয়েল মারা গেছেন। তখন যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর বিষয়টি তদন্ত করার কথা জানায়। তবে এখন পর্যন্ত নাদাভের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেনি যুক্তরাজ্য।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৫০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দি করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরায়েল। ইতোমধ্যে ছোট এই উপত্যকায় ইসরায়েলের হামলায় ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

গত নভেম্বরে কাতার ও মিসরের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে সাত দিনের একটি যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল। চুক্তির আওতায় হামাস শতাধিক ইসরায়েলি বন্দিকে মুক্তিও দেয়। তবে এখনো তাদের হাতে শতাধিক ইসরায়েলি বন্দি রয়েছে। কিন্তু তাদের অনেকের মৃত্যু হয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App