×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খবর

রানওয়েতে আগুন লাগা বিমান রক্ষার মহড়া

Icon

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : বিমানবন্দরে রানওয়েতে অবতরণ করার পর কোনো উড়োজাহাজে হঠাৎ আগুন ধরে গেলে কীভাবে এবং কত দ্রুততার সঙ্গে তা নিয়ন্ত্রণ করতে হয় এবং যাত্রীদের নিরাপদে বের করে আনা যায় তারই একটি মহড়া অনুষ্ঠিত হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) গতকাল রবিবার সকালে এ মহড়ার আয়োজন করে। এয়ারপোর্ট ইমার্জেন্সি ফায়ার এক্সারসাইজ অনুষ্ঠানটি বেলা ১১টায় শুরু হয়ে দুপুর ১২টায় শেষ হয়। আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অরগানাইজেশনের (আইকাও) নির্দেশনায় প্রতি দুই বছর অন্তর মহড়া করার নির্দেশনা রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মহড়া প্রত্যক্ষ করেন বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান। আর অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বেবিচক সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমোডর এ এফ এম আতিকুজ্জামান। পুরো আয়োজন সমন্বয় করেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম। এ সময় ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, আজকের মহড়ার উদ্দেশ্য হলো জরুরি অবস্থা মোকাবিলায় সংশ্লিষ্ট সংস্থাগুলোর তৎপরতা পরীক্ষা করা। ফায়ার ফাইটিং গাড়িসহ বিভিন্ন যন্ত্রপাতির পরীক্ষা-নিরীক্ষা করাসহ জাতীয় পর্যায়ে বিমান চলাচলের ক্ষেত্রে জরুরি অবস্থা মোকাবিলায় দক্ষতা অর্জন করা। তিনি বলেন, আইকাওয়ের বাধ্যবাধকতা অনুযায়ী আমরা প্রতি দুই বছর পর পর এ ধরনের মহড়া করে থাকি। এ ধরনের মহড়ার ফলে আন্তর্জাতিকভাবে আমাদের সক্ষমতারও জানান দেয়।

তিনি আরো বলেন, দুর্যোগ অবস্থা মোকাবিলায় সারাবিশ্বেই আমাদের একটি সুনাম রয়েছে। প্রাকৃতিক দুর্যোগের সময় আমরা যেভাবে এটি মোকাবিলা করি তা আন্তর্জাতিকভাবে অনেক প্রশংসা কুড়ায়।

তিনি বলেন, আমাদের এখানে এখন পর্যন্ত এ ধরনের দুর্ঘটনা ঘটেনি। তারপরও আমরা সতর্ক থাকি যেন সর্বোচ্চ চেষ্টার মাধ্যমে দ্রুততম সময়ে যে কোনো দুর্যোগ মোকাবিলা করতে পারি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App