×

খবর

রায় নিয়ে পাল্টাপাল্টি বাইডেন-ট্রাম্পের

Icon

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : যৌন কেলেঙ্কারি ঢাকতে লুকিয়ে ঘুষ দেয়ার তথ্য গোপন মামলায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে রায় দিয়েছেন আদালত। রায় নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন ও ট্রাম্প পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছেন। বাইডেন বলছেন, এই রায়ের মাধ্যমে প্রমাণ হলো- কেউ আইনের ঊর্ধ্বে নয়। অন্যদিকে, ডোনাল্ড ট্রাম্প বলেছেন, হোয়াইট হাউসে আমার ফিরে আসার উদ্যোগকে থামিয়ে দিতে এই বিচার একটি ‘ধূর্ত’ প্রচেষ্টা। পৃথক অনুষ্ঠানে এ মন্তব্য করেন।

ট্রাম্পের বিরুদ্ধে রায়ের পর দীর্ঘ নীরবতা ভেঙে এ বিষয়ে কথা বলেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। গত শনিবার তিনি বলেন, এই রায়ের মাধ্যমে প্রমাণ হলো- কেউ আইনের ঊর্ধ্বে নয়। একইসঙ্গে আইনের শাসনের জয় বলেও উল্লেখ করেন তিনি। এছাড়া, তিনি শুক্রবার হোয়াইট হাউসে টেলিভিশনে দেয়া ভাষণে বলেন, জুরির রায়কে ট্রাম্পের সম্মান করা উচিত। আমাদের বিচারব্যবস্থা প্রায় ২৫০ বছর ধরে টিকে আছে এবং এটি আক্ষরিক অর্থেই আমেরিকার ভিত্তি। এদিকে ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হওয়াকে একটি ‘ধূর্ত’ প্রচেষ্টা হিসেবে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, হোয়াইট হাউসে আমার ফিরে আসার উদ্যোগকে থামিয়ে দিতে এই বিচার একটি ‘ধূর্ত’ প্রচেষ্টা। শুক্রবার ম্যানহ্যাটনের ট্রাম্প টাওয়ারের লবিতে দাঁড়িয়ে সমর্থকদের উদ্দেশে তিনি এ কথা বলেন। তাকে দোষী সাব্যস্ত করে যে রায় দেওয়া হয়েছে তার বিরুদ্ধে আপিল করার ঘোষণা দিয়ে তিনি বলেন, এই কেলেঙ্কারির বিরুদ্ধে আমরা আপিল করতে যাচ্ছি। খবর- রয়টার্স

৩৩ মিনিটের ভাষণে এই রিপাবলিকান নেতা বলেন, যুক্তরাষ্ট্রের কোনো নাগরিকই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আইনি প্রক্রিয়া থেকে নিরাপদ নয়। এই বিচার সেই চিত্রই তুলে ধরেছে। ১১ জুলাই এ মামলার সাজা ঘোষণা করা হবে। এরপর রায়ের বিরুদ্ধে আপিল করার জন্য ৩০ দিন সময় পাবেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হন। নিউইয়র্কের এক আদালত বৃহস্পতিবার সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলায় সিদ্ধান্ত জানিয়েছে। ট্রাম্পের বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App