×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খবর

ফিলিস্তিনে গণহত্যা বন্ধের দাবি বাম গণতান্ত্রিক জোটের

Icon

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : ফিলিস্তিনে গণহত্যা বন্ধ, জাতিসংঘ সদস্যপদ থেকে বর্বর ইসরায়েলকে বহিষ্কার, ইসরায়েলের যুদ্ধ উন্মাদনার বিরুদ্ধে গতকাল শনিবার দেশব্যাপী বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে ঢাকায় বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে আয়োজিত সমাবেশে নেতারা বলেন, ইসরায়েল ফিলিস্তিনে দীর্ঘ ৫০ বছরেরও বেশি সময় ধরে গণহত্যা চালিয়ে হাজার হাজার মানুষকে হত্যা করে আসছে। এর বেশির ভাগই শিশু-নারী। অথচ আন্তর্জাতিক আইনে শিশু-নারী-বয়স্ক মানুষ, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন দূতাবাসে হামলা চালাতে পারে না। কিন্তু ইসরায়েল মার্কিন যুক্তরাষ্ট্রের মদতপুষ্ট হয়ে ফিলিস্তিনে একের পর এক হামলা ও হত্যাকাণ্ড অব্যাহত রেখেছে। জাতিসংঘ ফিলিস্তিনে হামলার বিষয়ে ইসরায়েলকে সতর্ক করলেও সেটাও তারা তোয়াক্কা করছে না উল্লেখ করে নেতারা বলেন, অবিলম্বে বর্বর ইসরায়েলকে জাতিসংঘের সদস্যপদ থেকে বহিষ্কার করতে হবে। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইসরায়েলের মদতদাতাদের বিরুদ্ধে জনপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানায় জোট।

গতকাল বিকাল ৪টায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পুরানা পল্টনে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। বক্তব্য রাখেন বাসদ সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, সিপিবির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বিপ্লবী কমিউনিস্ট লীগের অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা রাশেদ শাহরিয়ার প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন বাসদ নেতা খালেকুজ্জামান লিপন।

একই দাবিতে দেশের বিভিন্ন জেলা-উপজেলায় বাম গণতান্ত্রিক জোট ছাড়াও বিভিন্ন সমমনা রাজনৈতিক দল, সাংস্কৃতিক সংগঠন, যুব-ছাত্র, পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে সমাবেশ, মিছিল অনুষ্ঠিত হয়। বাম গণতান্ত্রিক জোটের পরিচালনা পরিষদের এক সভা থেকে বাসদ সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজকে আগামী তিন মাসের জন্য বাম গণতান্ত্রিক জোটের সমন্বকের দায়িত্ব দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App