×

খবর

নাটোরে আম মেলা ও উদ্যোক্তা সম্মেলন

Icon

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক, নাটোর : ‘কেউ পারলে আমি কেন পারব না’ এই সেøাগান নিয়ে নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে নাটোরে দিনব্যাপী রাজশাহী বিভাগীয় তৃতীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শনিবার শহরের জেলা পরিষদের অনিমা চৌধুরী অডিটোরিয়ামে এর উদ্বোধন করেন, ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’ এর প্রতিষ্ঠাতা, সভাপতি ও মেন্টর ইকবাল বাহার জাহিদ।

মেলায় ২৮টি স্টলে বিভিন্ন জাতের আমের প্রদর্শন ছাড়াও আমের তৈরি বিভিন্ন খাদ্য, নারী উদ্যোক্তাদের শাড়ি, থ্রিপিস, আচার, পিঠাসহ নানা জাতের হস্তশিল্প স্থান পায়। দুবাই, সৌদি আরব, কাতার, মালয়েশিয়া, সিংগাপুর, মরিশাসসহ দেশের ৬৪ জেলার সাড়ে পাঁচ শতাধিক উদ্যোক্তা এতে অংশ নেন।

মেলার উদ্যোক্তা আয়োজকরা বলেন, উদ্যোক্তাদের মাধ্যমে আম এবং তাদের তৈরি জিনিসগুলো যাতে করে দেশের ৬৪ জেলায় পৌঁছে দেয়া যায় তার জন্য এই মেলা। এসব জিনিসি বেচার জন্য হাজার হাজার উদ্যোক্তাকে মার্কেটিং করার জন্য কোথাও যেতে হয় না। অনলাইনের মাধ্যমে হাজার হাজার তরুণ-তরুণী তাদের হাজার টাকার আম ও অন্যান্য জিনিস বেচতে পারে। প্রবাসী উদ্যোক্তা জাহিদ, নাটোরের রোকসানা, রাজশাহীর সাজিয়া সুলতানা, ঢাকার আশরাফুল ইসলাম, গাইবান্ধার মোমিন মিয়াসহ উদ্যোক্তারা বলেন, প্রত্যেক মৌসুমে আড়াই থেকে তিন লাখ লিচু ও ৩০ হাজার থেকে ৪০ হাজার আম অনলাইনের মাধ্যমে বেচে থাকেন। যাতে কোনো ভোক্তা বা ব্যবসায়ী ভুল আম না কেনেন, তার জন্য আমকে পরিচিত করার জন্য এই আম মেলার আয়োজন বলে আমি মনে করি।

সবাই কিছু একটা করতে চায়। কিন্তু তাদের মধ্যে যে সুপ্ত প্রতিভা রয়েছে, তার বিকাশের জন্য দরকার প্ল্যাটফর্ম। এই মেলা একটি প্ল্যাটফর্ম। এর মাধ্যমে এসে পিছিয়ে পরা নারীরাও উদ্বুদ্ধ হয়ে কিছু করার জন্য অনুপ্রাণিত হবেন।

‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’ এর সভাপতি ও মেন্টর ইকবাল বাহার জাহিদ বলেন, ৬ বছরে বাংলাদেশের ৬৪ জেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশিসহ মোট সাড়ে ১৩ লাখের বেশি তরুণ-তরুণী উদ্যোক্তা হিসেবে এখান থেকে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হয়েছেন।

সারাদেশে যাতে আমের একটি সোর্সিং তৈরি করা যায়, এজন্য ব্যবসায়ীদের এই মেলায় আমন্ত্রণ জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App