×

খবর

রংপুর অঞ্চলে সবজি হিমাগার স্থাপন দাবি

Icon

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক, রংপুর : আসন্ন জাতীয় বাজেটে রংপুর অঞ্চলে আলুসহ সবজি সংরক্ষণে হিমাগার ও কৃষিভিত্তিক শিল্প-কলকারখানা নির্মাণে বিশেষ অর্থ বরাদ্দের দাবি জানিয়েছে কৃষক সংগ্রাম পরিষদ।

গতকাল শনিবার দুপুরে রংপুর প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

কৃষক সংগ্রাম পরিষদের আহ্বায়ক অ্যাড. পলাশ কান্তি নাগের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- সংগঠনের সদস্য সবুজ রায়, আতোয়ার রহমান বাবু, স্বপন রায়, রেদোয়ান ফেরদৌস, মজিবার রহমান প্রমুখ।

নেতারা বলেন, উত্তরাঞ্চল দেশের শস্যভাণ্ডার বলে খ্যাত। এই অঞ্চলে শুধু সবজি সংরক্ষণের জন্য হিমাগার না থাকায় প্রতি বছর উৎপাদিত সবজির ৩০ শতাংশ পচে নষ্ট হয়ে যায়; যার ক্ষতির পরিমাণ প্রায় ১০ হাজার কোটি টাকা। দেশে প্রতি বছর সবজির চাহিদা ১ কোটি ৫২ লাখ টন। সরকারি হিমাগার না থাকায় পচে যাওয়ার আশঙ্কায় উৎপাদক কৃষক পানির দরে সবজি বিক্রি করতে বাধ্য হয়।

তারা বলেন, একদিকে সার, ডিজেল, কীটনাশকসহ উৎপাদনের উপকরণের মূল্যবৃদ্ধি অন্যদিকে উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য না পেয়ে কৃষক ধারাবাহিকভাবে লোকসানের সম্মুখীন হচ্ছে। প্রতি বছর বাজেটে কৃষি খাতে বরাদ্দ ও ভর্তুকির পরিমাণ বৃদ্ধির পরিবর্তে কমানো হচ্ছে। কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করা এবং সহজ শর্তে বিনাসুদে ঋণের ব্যবস্থা করা খুব জরুরি। এটা এখন সময়ের দাবি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App