×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খবর

সংবাদ সম্মেলন

নবম পে-স্কেলসহ ৭ দফা দাবি সরকারি গাড়িচালক সমিতির

Icon

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : বৈষম্যহীন ৯ম জাতীয় বেতন স্কেল ঘোষণা, বেতন সর্বনিম্ন ২৫ হাজার টাকা নির্ধারণ, আউটসোর্সিং নিয়োগ পদ্ধতি বাতিল, সন্তানদের জন্য পোষ্যকোটা চালু ও বিসিএস ক্যাডারদের মতো প্রজাতন্ত্রের সরকারি গাড়িচালকদের বিনা সুদে ৩০-৫০ লাখ টাকা গৃহ নির্মাণ ঋণ দেয়াসহ ৭ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছেন বাংলাদেশ সরকারি গাড়িচালক সমিতির নেতারা। গতকাল শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের ৩য় তলায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। আগামী ৬ জুনের মধ্যে দাবিগুলো বাস্তবায়নের ঘোষণা না দিলে ১২ জুন প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়াসহ ২২ জুন জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেন তারা।

লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি আব্দুর রহিম হাওলাদার (রানা) বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলায় বৈষম্য মেনে নেয়া যায় না। ২০১৫ সালে প্রদত্ত ৮ম পে-স্কেল ইতোমধ্যে প্রায় ৯ বছর পূর্ণ করেছে। সবসময় সরকার কোনো পে-স্কেলের ৪ বছর পূর্ণ হলেই মহার্ঘ ভাতা দিয়ে থাকে।

অথচ এখন পর্যন্ত তাও দিচ্ছে না। ৮ম পে-স্কেল ঘোষণার সময় স্থায়ী পে-কমিশন গঠনের কথা থাকলেও অদ্যাবধি তা বাস্তবায়ন হয়নি। এছাড়া বাজার প্রবৃদ্ধির সঙ্গে সমন্বয় করে যে ৫ শতাংশ বেতন বাড়ানো হয়েছে তাও মূল বেতনের সঙ্গে যুক্ত হয়নি। বর্তমানে মাসিক বেতন-ভাতা দিয়ে কোনো সরকারি গাড়িচালক ১০ দিনের বেশি চলতে পারে না। তাই অতি দ্রুত পে-কমিশন গঠন করে বৈষম্যমুক্ত ৯ম পে-স্কেল ঘোষণার মাধ্যমে বেতন বৈষম্য নিরসনসহ বেতন স্কেলের পার্থক্য সমহারে নির্ধারণ ও গ্রেড সংখ্যা কমানোর দাবি জানাচ্ছি।

অন্যান্য দাবিগুলো হলো আগের মতোই সরকারি গাড়িচালকদের শতভাগ পেনশন উত্তোলনের সুযোগসহ গ্র্যাচুয়িটির হার ১ টাকার স্থলে ৫০০ টাকা নির্ধারণ, রেশন ব্যবস্থা চালু, অন্যান্য ভাতা বাস্তবায়ন, সরকারি চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩২ ও অবসর বয়সসীমা ৬২ বছর করা, বিভিন্ন সরকারি দপ্তর ও প্রতিষ্ঠানে চালকদের হয়রানিমূলক বদলির আদেশ, অত্যাচার নির্যাতনমূলক এবং মিথ্যা মামলা হয়রানি বন্ধ ও ড্রাইভিং লাইসেন্স নবায়ন পদ্ধতি আগের মতো পোস্ট অফিসের মাধ্যমে টাকা জমা করে নবায়ন করার সুযোগ দেয়া। তাছাড়া সরকারি গাড়িচালক পদবি পরিবর্তন করে সেনাবাহিনীর ন্যায় এমটিও পদে নামকরণ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App