×

খবর

মির্জা ফখরুল

তদন্ত কমিটির কথা বলেনি বিএনপি

Icon

প্রকাশ: ০১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : ‘আওয়ামী লীগ সারাদেশে অসংখ্য বেনজীর আহমেদ ও আজিজ আহমেদ সৃষ্টি করেছে’- এমন বক্তব্য দিলেও ‘তাদের খুঁজে বের করতে দলীয় কোনো তদন্ত কমিটি গঠন করার কথা’ বলেননি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল শুক্রবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়ায় এ কথা জানান মির্জা ফখরুল। তিনি বলেন, আওয়ামী লীগ সারাদেশে অসংখ্য বেনজীর আহমেদ ও আজিজ আহমেদ সৃষ্টি করেছে, এমন বক্তব্য তো আমি দিয়েছি। কিন্তু আমি তো কোনো তদন্ত কমিটি গঠনের কথা বলিনি। এটা তো মিথ্যা কথা।

গতকাল শুক্রবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মির্জা ফখরুল কত বছর ধরে তার গঠনতন্ত্রকে লঙ্ঘন করে মহাসচিব হিসেবে আছেন? তারাই গণতান্ত্রিক দল নয়, তারা নিজেরা ঘরে গণতন্ত্র চর্চা করে না, দেশে গণতন্ত্র কীভাবে প্রতিষ্ঠা করবে? মির্জা ফখরুলের কি বৈধ অধিকার রয়েছে? তার গঠনতন্ত্র সে লঙ্ঘন করেছে। সম্মেলন ছাড়া মহাসচিব কত বছর, সেটা আগে জিজ্ঞেস করুন। এ বিষয়ে মির্জা ফখরুল বলেন, আমাদের দলের সম্মেলন কখন হবে, এটা আমাদের দল সিদ্ধান্ত নেবে। তিনি তো (ওবায়দুল কাদের) সিদ্ধান্ত দেয়ার কেউ নন। এটা তো উচিত নয়। এটা পার্টি সিদ্ধান্ত নেবে। বিএনপি মহাসচিব বলেন, তিনি গঠনতন্ত্রের বিষয় নিয়ে বলতে পারেন, কিন্তু এটা তাদের করা উচিত নয়। আমরা বিভিন্ন কারণে সম্মেলন করতে পারিনি। আমরা গণতন্ত্র পুনরুদ্ধারের ধারাবাহিক সংগ্রামে আছি। এটাই সত্য কথা।

২০১১ সালের ১৬ মার্চ বিএনপির তৎকালীন মহাসচিব খন্দকার দেলওয়ার হোসেন মৃত্যুবরণ করার পর ২০ মার্চ মির্জা ফখরুলকে দলের ভারপ্রাপ্ত মহাসচিব ঘোষণা করেন খালেদা জিয়া। দায়িত্ব নেয়ার পর দলের জ্যেষ্ঠ কয়েকজন নেতা এই মনোনয়ন নিয়ে প্রশ্ন তোলেন। কেউ কেউ বলেন, বিএনপির সংবিধানে ভারপ্রাপ্ত মহাসচিবের কোনো উল্লেখ নেই। ২০১১ সালের ২১ মার্চ সৌদি রাজপরিবারের আমন্ত্রণে সৌদি আরব সফর শেষে ওই বছরের এপ্রিলের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভা শেষে মির্জা ফখরুলকে আনুষ্ঠানিকভাবে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ঘোষণা করেন খালেদা জিয়া। এরপর এ সংক্রান্ত বিভ্রান্তির অবসান ঘটে। ২০১৬ সালের ১৯ মার্চ দলটির ষষ্ঠ জাতীয় সম্মেলনে মির্জা ফখরুল মহাসচিব হিসেবে নির্বাচিত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App