×

খবর

কন্যাকুমারীতে ৪৫ ঘণ্টার ধ্যানে বসলেন মোদি

Icon

প্রকাশ: ০১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : ভারতে চলছে লোকসভা নির্বাচন। ইতোমধ্যেই সপ্তম দফার ভোট প্রচার শেষ হয়েছে। আর ভোট প্রচার শেষ হতেই একটানা ৪৫ ঘণ্টার ধ্যানে বসেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই ধ্যান নিয়ে ইতোমধ্যেই সাধারণ মানুষের মনে জেগেছে হাজারো প্রশ্ন। কেমন ধ্যান করবেন মোদি, ধ্যানের সময়ে তিনি কী খাবেন?

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, তামিলনাড়ুর কন্যাকুমারীতে বিবেকানন্দ রকে ধ্যানে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৩১ বছর আগে এখানেই ধ্যানে বসেছিলেন স্বামী বিবেকানন্দ। গত বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট নাগাদ ধ্যানে বসেন মোদি। ১ জুন সন্ধ্যা পর্যন্ত সপ্তম তথা শেষ দফার ভোটপর্ব মেটার পরই ধ্যান কক্ষ থেকে বের হবেন তিনি। এই সময়ের মধ্যে তিনি একবারও ধ্যান মণ্ডপ থেকে বের হবেন না। সূত্রের খবর, ধ্যানের সময় কোনো খাবার গ্রহণ করবেন না প্রধানমন্ত্রী মোদি। সম্পূর্ণ তরল ডায়েটে থাকবেন তিনি।

শুধুমাত্র ডাবের পানি, আঙুরের জুস ও অন্যান্য পানীয় পান করবেন। বাকি কোনো খাবার খাবেন না। এছাড়া ৪৫ ঘণ্টার এই পুরো সময়টাই মৌন ব্রত পালন করবেন প্রধানমন্ত্রী।

এর আগে, গত বৃহস্পতিবার তামিলনাড়ুর কন্যাকুমারীতে পৌঁছে প্রথমে ভগবতী আম্মান মন্দিরে যান মোদি। রীতি মেনে সাদা ধুতি ও শাল গায়ে জড়িয়ে প্রধানমন্ত্রী গর্ভগৃহে যান। সেখানে বিশেষ আরতি করেন। মন্দিরের প্রসাদও গ্রহণ করেন তিনি। এরপরই বিবেকানন্দ রকে ধ্যান মণ্ডপে ধ্যানে বসেন প্রধানমন্ত্রী মোদি। ইতোমধ্যেই প্রকাশ্যে এসেছে মোদির ধ্যান করার ছবি ও ভিডিও। সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া ভিডিওতে দেখা গেছে, গেরুয়া বসনে, বিবেকানন্দের মূর্তির সামনে প্রধানমন্ত্রী বসে ধ্যান করছেন মোদি। হাতে জপমালা।

এদিন সকালে মোদিকে সূর্য নমস্কার করতেও দেখা যায়। কন্যাকুমারী দেশের শেষ প্রান্ত, সেখানে দাঁড়িয়েই সূর্যকে প্রণাম করে জলদান করেন মোদি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App