×

খবর

ঈদে চলবে এক সপ্তাহ

দাবির মুখে কক্সবাজার স্পেশাল ট্রেন ফের চালুর সিদ্ধান্ত

Icon

প্রকাশ: ০১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম অফিস : কক্সবাজার স্পেশাল ট্রেনটি বাংলাদেশ রেলওয়ের সবচেয়ে বেশি লাভজনক সার্ভিসগুলোর একটি। তারপরও ইঞ্জিন ও লোকবল সংকটের কারণ দেখিয়ে ট্রেনটি বন্ধ করে দেয় রেলওয়ে। তবে যাত্রীদের ক্ষোভ ও দাবির মুখে ঈদ উপলক্ষে এই বিশেষ ট্রেনটি আগামী ১২ জুন থেকে এক সপ্তাহের জন্য চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

গতকাল শুক্রবার বিকালে রেলওয়ের মহাপরিচালক (ডিজি) সরদার সাহাদাত আলী কক্সাবজার-চট্টগ্রাম রুটের বিশেষ ট্রেনটি আবারো চালুর এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, বেশ কিছুদিন ধরেই লোকো ড্রাইভার ও গার্ড স্বল্পতা এবং মিটার গেজ ইঞ্জিনের সংকট রয়েছে। কিছু ইঞ্জিনে ট্রাকশন মোটরের সমস্যা দেখা দেয়া এবং দুর্ঘটনার কারণে নিয়মিত ট্রেন চালানো কষ্টসাধ্য হয়ে পড়েছে। ইঞ্জিন ও কর্মী সংকটের কারণে বিশেষ ট্রেনটি বন্ধ করা হয়েছে। যাত্রী চাহিদা বিবেচনায় এই বিশেষ ট্রেন আগামী ১২ জুন থেকে পরিচালনার পরিকল্পনা আছে। আসন্ন ঈদ উপলক্ষে বিশেষ ট্রেনটি চলবে এক সপ্তাহ।

গত ৩০ মে চট্টগ্রাম-কক্সবাজার রুটের এ বিশেষ ট্রেনটি বন্ধ করে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ। ট্রেনটি বন্ধ ঘোষণার পরপরই ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয় সাধারণ যাত্রীদের মধ্যে। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে সব জায়গায় চলে সমালোচনার ঝড়। যাত্রী কল্যাণ পরিষদের পক্ষ থেকেও জানানো হয় প্রতিবাদ।

চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুটে যাত্রীরা যখন স্পেশাল ট্রেনে নিয়মিত যাতায়াত শুরু করেন, তখন বাস সার্ভিসে যাত্রী সংকট দেখা দেয়। এতে বাস মালিকরা চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীপ্রতি ১০০ টাকা পর্যন্ত ভাড়া কমাতে বাধ্য হন। তারপরও যাত্রী না পাওয়ায় বাস মালিকরা রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ‘ম্যানেজ’ করে এই বিশেষ ট্রেনটি বন্ধ করেছে বলে অভিযোগ করেন অনেক যাত্রী। যাত্রী কল্যাণ সমিতিও এক বিবৃতিতে দাবি করে, বাস মালিকদের প্রেসক্রিপশনে কক্সবাজার স্পেশাল ট্রেন বন্ধ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App