×

খবর

যুক্তরাষ্ট্রের দাবি

রাফায় ইসরায়েলের হামলা সীমা লঙ্ঘন করেনি

Icon

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এর মধ্যে গত রবিবার রাফায় ইসরায়েলি বিমান হামলায় বহু হতাহতের ঘটনা ঘটেছে।

তবে রাফায় ইসরায়েলের হামলা সীমা লঙ্ঘন করেনি বলে মনে করছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস থেকে এমন তথ্যই জানানো হয়েছে। গতকাল বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল গাজার দক্ষিণাঞ্চলে রাফা শহরে পূর্ণাঙ্গ আগ্রাসন চালিয়েছে বলে যুক্তরাষ্ট্র মনে করে না বলে জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি। ইসরায়েলি বাহিনী শহরটি কেন্দ্রে পৌঁছানো এবং মিসর সীমান্তে নজরদারির জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি পাহাড় দখলের খবর আসার কয়েক ঘণ্টা পর তিনি এ মন্তব্য করলেন।

যদিও চলতি মাসেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যদি ইসরায়েল রাফার ঘনবসতিপূর্ণ এলাকায় প্রবেশ করে যেখানে লাখের বেশি বেসামরিক নাগরিক এখনো আশ্রিত আছে বলে মনে করা হচ্ছে, তাহলে যুক্তরাষ্ট্র দেশটিকে অস্ত্র সরবরাহ করা সীমিত করে দেবে।

কিরবি একই সঙ্গে ইসরায়েলের বিমান হামলা নিয়েও প্রশ্ন তোলেন। ওই হামলায় গত রবিবার বাস্তুচ্যুতদের একটি তাঁবুর শিবিরে আগুন ধরে গেলে অন্তত ৪৫ জন ফিলিস্তিনি নিহত হয়, যাদের মধ্যে অনেক নারী, শিশু ও বৃদ্ধও ছিলেন।

ইসরায়েল বলছে, তাদের বিশ্বাস হামাসের মজুত করে রাখা অস্ত্র বিস্ফোরণের কারণেই ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তারা হামাসকে লক্ষ্য করে হামলা চালিয়েছে এবং তাদের দুজন শীর্ষ নেতাকে হত্যা করেছে।

জন কিরবি সাংবাদিকদের বলেন, রবিবারের অভিযানের যেসব ছবি পাওয়া গেছে, যেখানে বেশির ভাগই নারী, শিশু ও বয়স্ক মানুষ মারা গেছে- তা ছিল ‘হৃদয়বিদারক’ ও ‘ভয়ংকর’। তিনি বলেন, ‘সংঘাতের কারণে কোনো নিরীহ মানুষের জীবনহানি হওয়া উচিত নয়।’

তিনি স্বীকার করেন, ইসরায়েল এ ঘটনার তদন্ত করছে এবং একই সঙ্গে বলেছেন, রাফার সা¤প্রতিক ঘটনাবলির প্রেক্ষাপটে তার আগের বক্তব্য পরিবর্তনের কোনো নীতি তার নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App