×

খবর

অ্যাটর্নি জেনারেল

বিচার বিভাগে নারী নিয়োগ দিতে আইন বদলেছেন বঙ্গবন্ধু

Icon

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন বলেছেন, এক সময় বিচার বিভাগে নারীদের নেয়া হতো না। আইন পরিবর্তন করে বঙ্গবন্ধু বলেন, সবাই এই পেশায় আসতে পারবে। এখন নারীরা সব পর্যায়েই বিচারক হচ্ছেন। কোটায় না, প্রত্যেকে নিজ যোগ্যতায় আসছেন। প্রধান বিচারক হিসেবেও হয়তো নারীরা আসবেন খুব দ্রুতই।

গতকাল বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ আয়োজিত তপন বিহারী নাগ ট্রাস্ট বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। দেশের সর্বোচ্চ এ আইন কর্মকর্তা বলেন, সিভিল মামলায় ৯০ ভাগ ভূমি সম্পর্কিত আর ফৌজদারি মামলায় ৪০ থেকে ৫০ ভাগই আসে ভূমির বিরোধ নিয়ে। ভূমি আইন বুঝলে সমাজেরই উপকার হবে। ভালো আইনজীবী হতে ভালো মানুষ হতে হবে।

অনুষ্ঠানে অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, নারীদের কর্মক্ষেত্রে সাবলম্বী হতে হবে এবং আইনাঙ্গনে নারীদের বিচরণ আরো বাড়াতে হবে।

অনুষ্ঠানে আইন অনুষদের দুই বিভাগের ১০ জন শিক্ষার্থীকে মেধার ভিত্তিতে বৃত্তি দেয়া হয়। প্রত্যেককে ১২ হাজার টাকার চেক ও একটি বই তুলে দেন অতিথিরা। এ সময় অ্যাডভোকেট তপন বিহারী নাগ উপস্থিত ছিলেন।

তিনি বলেন, আমি যা অর্জন করেছি তার ১০ ভাগ আমার ছেলেমেয়ের জন্য রেখে বাকি ৯০ ভাগই সব দান করে দিয়েছি। তপন বিহারী নাগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ মোট আটটি বিশ্ববিদ্যালয়ে ট্রাস্ট বৃত্তি চালু করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App