×

খবর

বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় পৌনে ২ কোটি গ্রাহক

Icon

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : ঘূর্ণিঝড় রেমালের আঘাতে এখনো ১ কোটি ৭৩ লাখ ১৭ হাজার ৬২৮ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এর মধ্যে পল্লী বিদ্যুতের গ্রাহক রয়েছে ১ কোটি ৭১ লাখ ৭৩ হাজার। এছাড়া দেশের পশ্চিমাঞ্চলের ১ লাখ ৪৪ হাজার ৬২৮ গ্রাহক অন্ধকারে রয়েছে। গতকাল মঙ্গলবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে। বিদ্যুৎ ব্যবস্থা পুরোপুরি আগের অবস্থায় ফিরিয়ে আনতে আরো কয়েকদিন সময় লাগবে বলে জানা গেছে।

বিদ্যুৎ বিভাগ জানায়, পরিস্থিতি দ্রুততম সময়ের মধ্যে স্বাভাবিক করতে পল্লী বিদ্যুতের ৮০টি সমিতি এবং ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছেন।

জানা যায়, ঘূর্ণিঝড় রেমালের আঘাতে পল্লী বিদ্যুৎ বোর্ডের (আরইবি) বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়া গ্রাহক সংখ্যা ছিল ৩ কোটি ৩ লাখ ৯ হাজার ৭০২। এর মধ্যে মঙ্গলবার পর্যন্ত ১ কোটি ৩১ লাখ ৩৬ হাজার ৭০২ গ্রাহকের বিদ্যুৎ সেবার আওতায় আনা হয়েছে। আরো প্রায় ১ কোটি ৭১ লাখ ৭৬ হাজার বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছে। এদিকে ক্ষয়ক্ষতির মধ্যে আরইবির ৩৩ কেভি ফিডারের মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ৭৬৬টি, এর মধ্যে ৪৫৫টি ফিডার ঠিক করা হয়েছে। বাকি আছে ৩১১টি। ৩৩/১১ কেভি উপকেন্দ্রগুলোর মধ্যে ক্ষতি হয়েছে ১১০৫টির, ঠিক করা হয়েছে ৬৫৪টি, এখনো বাকি আছে ৪৫১টি। ১১ কেভি ফিডারের মধ্যে ৬ হাজার ২৩৫টি ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে ২ হাজার ৩৮৪টি মেরামত করা হয়েছে, তবে এখনো ৩ হাজার ৮৫১টি অকার্যকর রয়েছে।

আরইবির বৈদ্যুতিক খুঁটির মধ্যে ৩ হাজার ৮৩৩টি ক্ষতিগ্রস্ত হয়েছে। ২ হাজার ৫৬৭টি আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হলেও এখনো ১ হাজার ২৬৬টি ঠিক করা সম্ভব হয়নি। বিতরণ ট্রান্সফরমারের মধ্যে ক্ষতি হয়েছে ২ হাজার ৮১৮টি। ১ হাজার ৬৯৬টি মেরামত করা হলেও এখনো ১ হাজার ১২২টি অকার্যকর রয়েছে। ৩ হাজার ৫৬ কিলোমিটার বৈদ্যুতিক ক্যাবল ক্ষতি হয়েছে। এর মধ্যে ১ হাজার ৩৬৩ কিলোমিটার ঠিক করা হয়েছে। এখনো ১ হাজার ৬৯৩ কিলোমিটার ক্যাবল ঠিক করা সম্ভব হয়নি।

প্রাথমিক তথ্যানুসারে, ১০৩ কোটি ৩৩ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে আরইবি দাবি করেছে। আরইবি জানায়, সমিতির ঠিকাদার ও জনবলসহ ৩০ হাজারের বেশি লোক মাঠে কাজ করছে।

অন্যদিকে, দেশের পশ্চিমাঞ্চলে বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ১৫ লাখ ৫৪ হাজার ১৫৪ গ্রাহক রয়েছে। ঘূর্ণিঝড়ের পর ১৪ লাখ ৩ হাজার ৫২৬ গ্রাহক বিদ্যুৎ সেবার আওতায় রয়েছে। বাকি ১ লাখ ৪৪ হাজার ৬২৮ গ্রাহককে এখনো বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়নি। প্রাথমিক তথ্যানুসারে ওজোপাডিকোর ৫ কোটি ৭ লাখ ৮১ হাজার ৭০২ টাকার ক্ষতি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App