×

খবর

বিদ্যুৎ বিচ্ছিন্ন ৩ লাখ বাসিন্দা

যুক্তরাষ্ট্রে টর্নেডোতে প্রাণহানি বেড়ে ২৩

Icon

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের সাত অঙ্গরাজ্যে টর্নেডো ও বজ্রপাতসহ ঝড়ো বৃষ্টিতে প্রাণহানির সংখ্যা বেড়ে ২৩-এ দাঁড়িয়েছে। সাত অঙ্গরাজ্যের প্রায় তিন লাখ বাসিন্দা বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছেন। স্থানীয় সময় সোমবার রাত নাগাদ এমন তথ্য পাওয়া গেছে।

আবহাওয়াবিদরা বলেছেন, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় এলাকাগুলোতেও বজ্র ও ঝড়ের আশঙ্কা করা হচ্ছে। এমনকি বন্যাও হতে পারে। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া কর্তৃপক্ষ (এনডব্লিউএস)-এর তথ্য বলছে গতকাল মঙ্গলবার সকালেও নিউইয়র্ক, পেনসিলভানিয়া, নিউজার্সি, মেরিল্যান্ডসহ পূর্ব উপকূলীয় এলাকাগুলোয় ভারি বৃষ্টি হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় কিছু এলাকায় প্রচণ্ড গরম অব্যাহত আছে। গত রবিবার ঝড়কে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের ২০টি অঙ্গরাজ্যে ৬৬০টির বেশি ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। টর্নেডো ও প্রচণ্ড গতির বাতাসে বিভিন্ন ভবনের অংশবিশেষ ভেঙে পড়েছে, কিছু গাড়ি উল্টে গেছে এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে রবিবার ইন্ডিয়ানাপোলিস ৫০০ নামের কার রেস শুরু হতে চার ঘণ্টা দেরি হয়েছে। বজ্রপাত ও ভারি বৃষ্টিকে কেন্দ্র করে প্রায় ১ লাখ ২৫ হাজার দর্শককে সরিয়ে নেয়া হয়।

দুর্যোগপূর্ণ আবহাওয়াকে কেন্দ্র করে আরকানসাসে আটজন, টেক্সাসে সাতজন, ওকলাহোমায় দুজন ও কেন্টাকিতে পাঁচজনের মৃত্যু হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, সোমবার সকালে আলাবামা অঙ্গরাজ্যে ঘরের ওপর গাছ পড়ে ৭৯ বছর বয়সি এক নারী মারা গেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতোমধ্যে ঝড়ে ক্ষতিগ্রস্ত অঙ্গরাজ্যগুলোর গভর্নরের সঙ্গে কথা বলেছেন। কেন্দ্রীয়ভাবে সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি। ঝড়কে কেন্দ্র করে কেন্টাকির গভর্নর অ্যান্ডি বাঁশের অঙ্গরাজ্যটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

কলোরাডোতে বজ্রপাতে এক খামারির মৃত্যু হয়েছে। তার ৩৪টি গরুও মারা গেছে। টেক্সাসে ঘূর্ণিঝড়ে যে সাতজনের মৃত্যু হয়েছে, তারা সবাই কুক কাউন্টির ভ্যালি ভিউর বাসিন্দা। এর মধ্যে দুই ও পাঁচ বছর বয়সি দুটি শিশুও রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App