×

খবর

ডয়চে ভেলের তথ্যচিত্র

জাতিসংঘকে চিঠি দেবে বিএনপি

Icon

প্রকাশ: ২৬ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ থাকার পরও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের একটি বাহিনীর তিনজন সদস্যকে পাঠানো হয়েছে বলে ডয়চে ভেলে যে তথ্যচিত্র প্রকাশিত হয়েছে, তা দৃষ্টিগোচর হয়েছে বিএনপির। এ বিষয়টি সামনে এনে বাংলাদেশের সশস্ত্র ও আইনশৃঙ্খলা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তুলে ধরে জাতিসংঘে চিঠি দেবে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এ চিঠি দুয়েক দিনের মধ্যেই জাতিসংঘের মহাসচিব বরাবর পাঠানো হবে। এমনকি এ বিষয়ে সংবাদ সম্মেলনও করবে বিএনপি। ডয়চে ভেলে প্রকাশিত তথ্যচিত্র বিশ্লেষণ করে বিএনপি এ সিদ্ধান্ত নিয়েছে বলে নিশ্চিত করেছে নির্ভরযোগ্য একটি সূত্র।

সূত্রের দাবি- ডয়চে ভেলে প্রকাশিত এ সম্পর্কিত তথ্যচিত্র বিশ্লেষণ করতে গত বৃহস্পতিবার রাতে জরুরি বৈঠক করে বিএনপির হাইকমান্ড। বৈঠকে ডয়চে ভেলের তথ্যচিত্র বিচার বিশ্লেষণ করে এর ভিত্তিতে সংবাদ সম্মেলন ও জাতিসংঘে চিঠি দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়। এ বিষয়ের ওপর চিঠির খসড়া তৈরি করতে স্থায়ী কমিটির একজন সদস্যকে দায়িত্ব দেয়া হয়েছে।

বিএনপি নেতাদের বিশ্লেষণ- ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় মার্কিন নিষেধাজ্ঞার পরও সেই বাহিনীর সদস্যরা কীভাবে গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকেছেন এবং পরে শান্তিরক্ষী মিশনে গেছেন; তা বড় প্রশ্ন। এর ফলে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের বাহিনীগুলোর প্রতি নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে। জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। আমরা দলীয় ফোরামে আলোচনা ও পর্যালোচনা করছি। ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রসঙ্গত, এর আগে গত ৩০ ডিসেম্বর নির্বাচন ঠেকাতে জাতিসংঘে চিঠি দেয় বিএনপি। দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষর করা ওই চিঠি নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পৌঁছে দেয়া হয়। ওই চিঠিতে উল্লেখ করা হয়- একটি ‘ডামি’ নির্বাচন সামনে রেখে অগ্নিসংযোগসহ নাশকতার ঘটনা ঘটিয়ে বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার করাসহ দমন পীড়ন চালানো হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App