×

খবর

স্থানীয় সরকারমন্ত্রী

সবার সহযোগিতা ছাড়া মশা নিয়ন্ত্রণ অসম্ভব

Icon

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মশা নিয়ন্ত্রণে সবার সহযোগিতা লাগবে। তিনি বলেন, জনগণের সম্পৃক্ততা ছাড়া বিশ্বে কেউ এককভাবে মশা নিয়ন্ত্রণ করতে পারেনি, পারবেও না। মশা সম্পর্কে প্রতিনিয়ত আমরা জনগণকে তথ্য দিয়ে যাচ্ছি, সচেতন করে যাচ্ছি। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে যত মন্ত্রণালয় আছে সবাই সমন্বয় করে কাজ করে যাচ্ছি। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি কর্তৃক আয়োজিত ‘মিট দ্য রিপোটার্স’ শীর্ষক মুক্ত আলোচনার প্রশ্নোত্তর পর্বে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

দেশের ডেঙ্গু পরিস্থিতি বিষয়ক এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, আমরা ২০১৯ সাল থেকে মূলত ডেঙ্গুর তীব্রতা এবং এর প্রভাব প্রত্যক্ষ করছি। শুধু আমরা নই, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা এবং ভারতও অনেক আগে থেকে এই পরিস্থিতি মোকাবিলা করছে। আমরা যেহেতু পরে আক্রান্ত হয়েছি, কাজেই আমাদের সুযোগ ছিল এসব দেশের কাছ থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করার। আমরা সেটা করছি। এমন পরিস্থিতি মোকাবিলা করতে তারা যা করেছে সব পদ্ধতি আমলে নিয়ে আমরা কর্মপরিকল্পনা সাজিয়েছি। এছাড়া ইতোমধ্যে আমি আন্তর্জাতিক সংস্থাগুলো থেকেও তথ্য উপাত্ত সংগ্রহ করেছি। মোটকথা, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে একটি বিস্তৃত প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

এ সময় রাষ্ট্র পরিচালনায় সাংবাদিকদের অপরিহার্যতা সম্পর্কে উল্লেখ করতে গিয়ে মন্ত্রী বলেন, রাষ্ট্র পরিচালনায় যেমন রাজনীতিবিদের প্রয়োজন আছে, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আমলার প্রয়োজন আছে, ঠিক তেমনি সাংবাদিকদেরও প্রয়োজন আছে। ভুল, ত্রæটি এবং বিচ্যুতি পরিহার করে, আমি সাংবাদিকতার উন্মুক্ত ব্যবহারকে স্বাগত জানাই। আমি কখনোই সাংবাদিকদের নিয়ন্ত্রণ করার পক্ষপাতি নই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App