×

খবর

সাগরে লঘুচাপ

নিম্নচাপে পরিণত হতে পারে, ঝড় বৃষ্টির পূর্বাভাস

Icon

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে, যা ২৪ ঘণ্টার মধ্যে ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে আগামী পাঁচ দিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। তবে এ কয়েকদিন চলমান মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

সহকারী আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা গতকাল গণমাধ্যমকে বলেন, ‘আমরা ধারণা করছি, লঘুচাপটি আগামীকালের মধ্যে নিম্নচাপে পরিণত হবে। ঘূর্ণিঝড় হবে কি না, তা তখন বলা যাবে। এখনই কিছু বলা যাচ্ছে না।’ ঘূর্ণিঝড় সৃষ্টি হলে এর নাম হবে ‘রেমাল’। এই নামটি প্রস্তাব করেছে ওমান। আরবিতে এর অর্থ বালি।

ওই পূর্বাভাসে আরো বলা হয়, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায়- ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। ঢাকা, নেত্রকোনা, চট্টগ্রাম, রাঙ্গামাটি, ফেনী, কক্সবাজার, বাগেরহাট, যশোর এবং চুয়াডাঙ্গা জেলাসহ সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তবে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর গরম অনুভূত হতে পারে। সহকারী আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা আরো বলেন, দেশের কিছু-কিছু জায়গায় তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। তবে আগামী শনিবার থেকে দেশের প্রায় সব জায়গায় কম-বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

গত ২৪ ঘণ্টায় পটুয়াখালীতে দেশের সর্বোচ্চ ৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App