×

খবর

ভারতে লোকসভা নির্বাচন

৫ম দফার ১৫৯ প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা

Icon

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : ভারতে চলছে ১৮তম লোকসভা নির্বাচন। আগামীকাল সোমবার পঞ্চম দফার ভোট গ্রহণ করা হবে। এই ধাপে ভারতের ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভোট নেয়া হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গের রয়েছে ৭টি কেন্দ্র। সারাদেশে এ দফায় ভাগ্য নির্ধারণ হবে মোট ৬৯৫ জন প্রার্থীর। তাদের মধ্যে ২৩ শতাংশ প্রার্থী অর্থাৎ ১৫৯ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে ১২২ জনের বিরুদ্ধে অভিযোগ গুরুতর। এমনই তথ্য উঠে এসেছে ভারতের নির্বাচন নজরদারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) ও ন্যাশনাল ইলেকশন ওয়াচের যৌথ জরিপে। প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে জমা দেয়া হলফনামা বিশ্লেষণ করে যে তথ্য সামনে এসেছে, তাতে দেখা গেছে, পঞ্চম দফায় যে ৬৯৫ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করতে চলেছেন, তাদের মধ্যে ২৯ জনের বিরুদ্ধে নারীঘটিত বিভিন্ন অপরাধের মামলা রয়েছে। একজনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে। চারজনের বিরুদ্ধে রয়েছে খুনের অভিযোগ, আটজনের বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ, ১০ জনের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ রয়েছে। আবার ৩ জন প্রার্থী দোষীও সাব্যস্ত হয়েছেন। এডিআরের তথ্যে দেখা গেছে, গোটা দেশে ৪৯টি আসনের মধ্যে ২৬টিতে লাল সর্তকতা জারি করা হয়েছে। অর্থাৎ এই কেন্দ্রগুলোতে ৩ জন বা তার অধিক প্রার্থীর বিরুদ্ধে ফৌজিদারি মামলা রয়েছে।

পঞ্চম দফায় পশ্চিমবঙ্গে ৮৮ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। তাদের মধ্যে ২১ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। বিজেপির ৭১ শতাংশ ও সিপিআইএমের ৬০ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে।

রাজ্যে যে কয়জন প্রার্থী রয়েছে, তাদের মধ্যে সবচেয়ে বেশি ৯৩টি মামলা রয়েছে ব্যারাকপুর আসনের বিজেপি প্রার্থী অর্জুন সিংয়ের বিরুদ্ধে। বনগাঁ কেন্দ্রের বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুরের বিরুদ্ধে রয়েছে ২৩টি ফৌজদারি মামলা।

বিজেপির হেভিওয়েট নেতা অর্জুন সিংয়ের সম্পত্তির পরিমাণ জাতীয় নির্বাচন কমিশনের কাছে দেয়া হলফনামা অনুযায়ী, ১ কোটি ২২ লাখ ৫৭ হাজার ৩০৯ রুপি। অন্যদিকে, বনগাঁ আসনে বিজেপি প্রার্থী ও মতুয়া সম্প্রদায়ের নেতা শান্তনু ঠাকুরের মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ৮৭ লাখ ১ হাজার ২৪৬ রুপি। তাছাড়া শান্তর স্ত্রীর নামে রয়েছে ২৫ লাখ ৪৮ হাজার ১৮৪ রুপি।

শ্রীরামপুরের তৃণমূল কংগ্রেসের প্রার্থী কলকাতা হাইকোর্টের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। জাতীয় নির্বাচন কমিশনের কাছে দেয়া হলফনামা অনুযায়ী, তার অস্থাবর সম্পত্তির পরিমাণ ২৪ কোটি ২০ লাখ ১৭ হাজার ৯৩৫ রুপি ও তার স্ত্রীর সম্পত্তির পরিমাণ ২ কোটি ৭১ লাখ ৪১ হাজার ৫৩৭ রুপি। সব মিলিয়ে কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের স্থাবর সম্পত্তির পরিমাণ ৩ কোটি ৫০ লাখ ১০ হাজার রুপি ও তার স্ত্রীর স্থাবর সম্পত্তির পরিমাণ ৩১ দশমিক ১ লাখ রুপি।

লোকসভা নির্বাচনের প্রথম চার দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। এ পর্যন্ত ৩৭৯ আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এখন ২০ মে ৫ম দফা, ২৬ মে ষষ্ঠ দফা ও ১ জুন সপ্তম দফার ভোট গ্রহণ হবে। আর ভোট গণনা শুরু হবে ৪ জুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App