×

শেষের পাতা

‘প্রত্যয়’ বাতিল দাবি পিছু হটবে না শিক্ষক সমাজ

Icon

প্রকাশ: ০৯ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

‘প্রত্যয়’ বাতিল দাবি পিছু হটবে না শিক্ষক সমাজ

ঢাবি প্রতিনিধি : সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিম বাতিলের দাবিতে ষষ্ঠ দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকরা। শিক্ষক সমিতির আয়োজনে গতকাল সোমবার দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত কলা ভবনের ফটকের সামনে তারা এ অবস্থান কর্মসূচি পালন করেন।

কর্মসূচিতে অংশ নিয়ে ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া বলেন, আমরা দীর্ঘদিন ধরে এই আন্দোলন চালিয়ে যাচ্ছি। কিন্তু কারা আমাদের আন্দোলনে নামিয়েছে? আমরা মনে করি, তারা রাষ্ট্রের ভেতরে ঘাঁপটি মেরে থাকা লোক, যারা ২০১৫ সালেও আমাদের বিরুদ্ধে লেগেছিল। সে বছর তারা আমাদের সঙ্গে পেরে ওঠেনি। তাই এ বছরও তারা আমাদের পেছনে লেগেছে। তারা আমাদের সঙ্গে আলোচনা না করেই একটি সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছে। এটা সম্পূর্ণ অন্যায় ও অন্যায্য।

তিনি আরো বলেন, এ নিয়ে প্রশাসনের সঙ্গে কথা বলেছি। আমরা বলেছিলাম, এই স্কিম বাতিল করুন, না হলে আমরা কর্মবিরতি শুরু করব। কিন্তু তারা দাবি মানেননি। ফলে আমরা অর্ধদিবস কর্মবিরতি করেছি, পরে পূর্ণদিবস করেছি। এরপর আমরা এই সর্বাত্মক কর্মবিরতি শুরু করেছি। সফলতা আসার আগে আমরা ক্লাসে ফিরব না।

ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, এই আন্দোলন থেকে শিক্ষক সমাজ পিছু হটবে না। আন্দোলন চলমান থাকবে, আমাদের বিজয় সুনিশ্চিত। এই আন্দোলন নিয়ে ভুল ব্যাখ্যা হচ্ছে। এই আন্দোলন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নয়। এটা শুধু প্রত্যয় স্কিমের বিরুদ্ধে, যারা এই স্কিম চালু করে দেশের সব বিশ্ববিদ্যালয়কে অচল করতে চাচ্ছে তাদের বিরুদ্ধে।

এর আগে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ও ঢাবি শিক্ষক সমিতির ডাকে সাড়া দিয়ে গত ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি শুরু করেন ঢাবি শিক্ষকরা। ফলে বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়। দাবি আদায় না হলে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানিয়ে আসছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App