×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

শেষের পাতা

পরিবেশমন্ত্রী

পরিবেশ সুরক্ষায় বছরজুড়ে কাজ করতে হবে

Icon

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 পরিবেশ সুরক্ষায় বছরজুড়ে কাজ করতে হবে

কাগজ প্রতিবেদক : পরিবেশ সুরক্ষায় জনসচেতনতা বাড়াতে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়। তাই প্রতিদিনই পরিবেশ দিবস বিবেচনা করে পরিবেশ সুরক্ষা কার্যক্রম বছরব্যাপী চালানোর তাগিদ দিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, একটি বাসযোগ্য পৃথিবী নিশ্চিত করতে হলে অনতিবিলম্বে সরকারের পাশাপাশি আমাদের সবাইকে পরিবেশ রক্ষায় কাজ করতে হবে।

গতকাল বুধবার পরিবেশ অধিদপ্তরে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন। পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ। বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ছিদ্দিকুর রহমান। অনুষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আন্তঃবিশ্ববিদ্যালয় পরিবেশ বিতর্ক প্রতিযোগিতা এবং রচনা প্রতিযোগিতায় বিজয়ী এবং পরিবেশ মেলার শ্রেষ্ঠ স্টলের প্রতিনিধিদের পুরস্কার, ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হয়।

পরিবেশমন্ত্রী বলেন, আমাদের প্রতিদিনের জীবনযাত্রায় পরিবেশ সচেতনতা বাড়াতে হবে। দেশের পরিবেশ সুরক্ষায় আমাদের আচরণ ও দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। একটি সবুজ, সুন্দর ও সুস্থ পৃথিবী আমাদের সবার প্রাপ্য। পুরস্কার বিজয়ীদের অভিনন্দন জানিয়ে মন্ত্রী বলেন, আসুন আমরা সবাই মিলে পরিবেশের সুরক্ষায় এগিয়ে আসি এবং আমাদের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সবুজ পৃথিবী নিশ্চিত করি।

এদিকে গতকাল সকালে মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট (দক্ষিণ, মধ্য ও পশ্চিম এশিয়া) ইংমিং ইয়াং। বৈঠকে তারা পরিবেশগত স্থায়িত্ব, জলবায়ু স্থিতিস্থাপকতা, বায়ু ও সামুদ্রিক দূষণ নিয়ন্ত্রণ, কার্বন ব্যবসা, সক্ষমতা বৃদ্ধি, নীল অর্থনীতির ওপর জোর দিয়ে এডিবি এবং বাংলাদেশ সরকারের মধ্যে চলমান, ভবিষ্যত সহযোগিতা নিয়ে আলোচনা করেন। উভয় পক্ষই এই অঞ্চলে জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় অব্যাহত সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App