×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

শেষের পাতা

স্মরণ সভায় বক্তারা

সরদার ফজলুল করিম সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখতেন

Icon

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : সরদার ফজলুল করিম সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখতেন। সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা ও সামরিক শাসনের বিরুদ্ধে তার সোচ্চার অবস্থান ছিল। গতকাল শনিবার বিকালে বিশ্বসাহিত্য কেন্দ্রে আজীবন সাম্য, মানবতা ও ধর্মনিরপেক্ষতায় আস্থাশীল মনীষী সরদার ফজলুল করিমের স্মরণে আয়োজিত স্মরণ সভায় বক্তারা এসব কথা বলেন বক্তারা।

সরদার ফজলুল করিম স্মৃতি পরিষদ আয়োজিত এই স্মরণ সভাটি পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক শান্তনু মজুমদার। বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক এম এম আকাশ, নায়েমের অধ্যাপক, লেখক মো. মনিরুল ইসলাম রবি, নায়েমের উপপরিচালক অধ্যাপক স্বপন নাথ, প্রথমা প্রকাশনীর পাণ্ডুলিপি সম্পাদক আনিসুর রহমান। এছাড়া ভারতের পশ্চিমবঙ্গের কল্যানী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক ড. সাগর তরঙ্গ প্রেরিত একটি লেখা স্মরণ সভায় পাঠ করা হয়। তরুণ প্রজন্মের প্রতিনিধি হিসেবে সরদার ফজলুল করিমের লেখার ভিত্তিতে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নূরানা, জাহাঙ্গীর আলম, গবেষক রিতু চক্রবর্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাইসা আশরাফ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুস্মিতা বনিক ও মো. জাহিদ হাসান।

বক্তারা জীবনবাদী বুদ্ধিজীবী সরদার ফজলুল করিমের মানুষের পক্ষে রাজনীতির জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকতা ত্যাগ, পাকিস্তান আমলে এক যুগের জেলজীবন, নিবিড় জ্ঞানচর্চা ও লেখালেখিতে আজীবনের নিষ্ঠা নিয়ে কথা বলেন। সরদার ফজলুল করিমের মতো হতাশাবিরোধী মনুষ্যত্বের পক্ষের গণবুদ্ধিজীবীর জীবন দর্শন বোঝার চেষ্টা ও তার লেখালেখি পাঠের জন্য তরুণ স¤প্রদায়ের প্রতি আহ্বান জানান তারা।

ডা. ফওজিয়া মোসলেম তার বক্তব্যে সরদার ফজলুল করিমের জীবনবাদী চিন্তাকে তরুণদের মধ্যে আরো বেশি ছড়িয়ে দেয়ার ওপর গুরুত্ব দেন।

অধ্যাপক এম এম আকাশ বলেন, সরদার ফজলুল করিমের অন্যতম নির্দেশনা হচ্ছে- স্বপ্ন দেখতে হবে। সব কিছুকে শুধুই সন্দেহের চোখে দেখা কোনো কাজের কথা নয়।

স্মরণ সভায় আনুষ্ঠানিক আলোচনা ছাড়াও কবিতা পাঠ করেন শাহদাত হোসেন নিপু এবং ফয়জুল আলম পাপ্পু। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, মনীষী সরদার ফজলুল করিমের নামে একটি ওয়েবসাইট, তার কিছু লেখার ইংরেজি অনুবাদ এবং এই মনীষীর জীবন ও চিন্তার সঙ্গে তরুণদের পরিচয় করে দেয়ার ব্যপারে কিছু কাজ শুরু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App