×

শেষের পাতা

কাদের-সারাহ বৈঠক

গণতন্ত্র চর্চার ওপর গুরুত্ব আরোপ

Icon

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক। গতকাল বৃহস্পতিবার বিকালে রাজধানীর সেতুভবনে এই সাক্ষাতে নতুন সরকারের গত ছয় মাসের অগ্রগতি এবং ভবিষ্যৎ কর্মসূচি ও অগ্রাধিকার বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনা হয়। বৈঠককালে উভয়পক্ষ দেশে টেকসই গণতন্ত্র বাস্তবায়নে রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

এ সময় ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ দেশের একমাত্র রাজনৈতিক দল যে দলে সব ক্ষেত্রে সত্যিকার অর্থে গণতন্ত্রের চর্চা হয় এবং অভ্যন্তরীণ সাংগঠনিক কর্মকাণ্ডের প্রতিটি স্তরে দেশের সংবিধান, দলের গঠনতন্ত্র ও নির্বাচন কমিশনের বিধি বিধান অনুসরণ করা হয়। এ প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরো বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের মধ্যে এই ধরনের গণতান্ত্রিক চর্চার নজির নেই।

বাংলাদেশে নারীর ক্ষমতায়নে বর্তমান সরকারের নীতিগত অবস্থানে সন্তোষ প্রকাশ করেন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক। সেই সঙ্গে দলের নেতৃত্ব এবং জনপ্রতিনিধি নির্বাচনে অধিক সংখ্যক নারী নেতৃত্ব অন্তর্ভুক্তির ব্যাপারে গুরুত্ব আরোপ করেন তিনি। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ প্রসঙ্গে বলেন, আওয়ামী লীগ দলের নেতৃত্বসহ প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণের বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে দেখছে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ব্রিটিশ সরকারের আর্থিক সহায়তায় রাজনৈতিক দলগুলোতে প্রশিক্ষণ সহযোগিতা দেয়ার জন্য ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের কার্যক্রমের প্রশংসা করেন। বৈঠকে সারাহ কুক বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষে পূর্ণসহযোগিতার আশ্বাস দেন।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ ও দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App