×

শেষের পাতা

পরিবেশমন্ত্রী

টেকসই উন্নয়নে পানি ব্যবস্থাপনায় অগ্রাধিকার

Icon

প্রকাশ: ১২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

টেকসই উন্নয়নে  পানি ব্যবস্থাপনায় অগ্রাধিকার

কাগজ প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়নের লক্ষ্যে পানিসম্পদ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন মোকাবিলাকে অগ্রাধিকার দিতে হবে।

বিশ্বকে পানি ব্যবস্থাপনা কৌশল ও জলবায়ু সহিষ্ণুতা একীভূত করার উদ্যোগ নিতে হবে। এ লক্ষ্যে বৈজ্ঞানিক কৌশল, উদ্ভাবনী সমাধানে বিনিয়োগ এবং আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করতে হবে।

তাজিকিস্তানের দুশানবেতে ‘স্থায়ী উন্নয়নের জন্য পানি’ বিষয়ে ৩য় উচ্চপর্যায়ের আন্তর্জাতিক সম্মেলনে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

গত সোমবার সন্ধ্যায় এই সম্মেলনে পানি-সম্পর্কিত জরুরি সমস্যা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে আলোচনার জন্য বিশ্বনেতা ও বিশেষজ্ঞরা একত্রিত হন।

পরিবেশমন্ত্রী চলমান জলবায়ু সংকটে সৃষ্ট জটিল চ্যালেঞ্জগুলো উল্লেখ করে বলেন, হিমবাহ কমানো ও গলনের ক্ষেত্রে ক্রমবর্ধমান কার্বন নির্গমন ও তাপমাত্রার উল্লেখযোগ্য প্রভাব রয়েছে।

বরফ, তুষার এবং স্থায়ী মেরুদেশীয় মাটিসহ হিমবাহ গলনের মুখোমুখি চ্যালেঞ্জগুলো এখন অস্তিত্বের হুমকি হয়ে দাঁড়িয়েছে, যা দ্রুত ও স্থায়ী পদক্ষেপের দাবি করে।

তিনি বলেন, হিমবাহের গলে যাওয়া শুধু পানি সরবরাহকে হুমকির মুখে ফেলে না বরং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ায়, যা বিশ্বব্যাপী অগণিত মানুষকে প্রভাবিত করছে। এই জরুরি সমস্যাগুলো মোকাবিলায় জলবায়ু কার্যক্রমের জন্য একটি দৃঢ় প্রতিশ্রæতির আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন।

পরিবেশমন্ত্রী এ সময় পানি ও জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের উদ্যোগ ও অভিজ্ঞতা তুলে ধরেন।

তিনি প্রতিকূল পরিবেশ সহিষ্ণু অবকাঠামো নির্মাণ, টেকসই কৃষির প্রচার এবং আগাম সতর্কীকরণ ব্যবস্থা বাস্তবায়নসহ জলবায়ু অভিযোজনে বাংলাদেশের প্রচেষ্টার কথাও জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App