×

শেষের পাতা

মিয়ানমারে ফিরে গেলেন ১৩৪ বিজিপি-সেনা

Icon

প্রকাশ: ১০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

জাবেদ ইকবাল চৌধুরী, কক্সবাজার (দক্ষিণ) থেকে : চলমান সংঘর্ষে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া ১৩৪ বিজিপি ও সেনা সদস্যকে হস্তান্তর করেছে বাংলাদেশ। পাশাপাশি মিয়ানমারে বিভিন্ন সময়ে কারাভোগ করা ৪৫ বাংলাদেশিকেও ফেরত দিয়েছে মিয়ানমার।

গতকাল রবিবার সকালে কক্সবাজার শহরের নুনিয়াছড়া বিআইডাব্লিউটিএ জেটি ঘাটে দুই প্রতিবেশী দেশের মধ্যে এই বিনিময় প্রক্রিয়া শুরু হয়ে দুপুরের দিকে শেষ হয়। এ সময় উভয় দেশের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এর আগে বিজিবির নিরাপত্তায় ৪টি বাসে করে সকাল ৭টা ১০ মিনিটে তাদের বিআইডব্লিউটিএ ঘাটে নিয়ে আসা হয়। এ সময় পুরোঘাট এলাকা পুলিশ, বিজিবি, কোস্ট গার্ড এবং গোয়েন্দা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় মিয়ানমারে দীর্ঘ কারাভোগ শেষে সকাল ৯টা ৫০ মিনিটে বাংলাদেশে ফিরে আসে ৪৫ বাংলাদেশি। মিয়ানমারের জলসীমায় অবস্থানরত দেশটির নৌবাহিনীর জাহাজ থেকে বাংলাদেশের কর্ণফুলী টাগ-১ জাহাজে করে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হয়।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) ইয়ামিন হোসেন বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের নাগরিকদের এবং মিয়ানমারের কারাভোগ করা বাংলাদেশিদের হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

এর আগে গত ২৫ এপ্রিল দ্বিতীয় দফায় বাংলাদেশে আশ্রয় নেয়া ২৮৮ বিজিপি ও সেনা সদস্য মিয়ানমার ফেরত গিয়েছিল। সেই সময় মিয়ানমার থেকে কারাভোগ শেষে দেশে ফিরেছিলেন ১৭৩ বাংলাদেশি। তারও আগে ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশে আশ্রয় নেয়া ৩৩০ মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা ও কাস্টমস কর্মকর্তাকে স্বদেশে ফেরত পাঠায় বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App