×

শেষের পাতা

এমপি আনার হত্যাকাণ্ডে ধোঁয়াশা কাটেনি এখনো

Icon

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

এমপি আনার হত্যাকাণ্ডে ধোঁয়াশা কাটেনি এখনো

কাগজ প্রতিবেদক : কলকাতায় ঝিনাইদহের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার খুনের সুনির্দিষ্ট কারণ এখনো চিহ্নিত হয়নি। এমনকি আনারের মরদেহ বা এর খণ্ডিতাংশের ব্যাপারেও স্পষ্ট কোনো তথ্য নেই তদন্ত সংশ্লিষ্টদের কাছে। সঞ্জীবা গার্ডেন্সের সেপটিক ট্যাংক থেকে উদ্ধার হওয়া মাংস খণ্ডের ডিএনএ রিপোর্টে খুনের বিষয়ে আদৌ নিশ্চিত হওয়া যাবে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে। চাঞ্চল্যকর এই খুনের নেপথ্যে দেশের ও কলকাতার অনেক রাঘববোয়ালের যোগসূত্রের খবরও বাতাসে ভাসছে। ঢাকায় তদন্তসংশ্লিষ্টরা এ পর্যন্ত যেসব তথ্য পেয়েছেন তার সঙ্গে কলকাতা সিআইডি কসাই জিহাদের কাছ থেকে পাওয়া তথ্য মিলিয়ে খুনের বিষয়টি একসূত্রে গাথার চেষ্টা করছে। তবে কোনো আলামত না পাওয়ায় আটকে আছে তদন্তের গতি। এর মধ্যে ঢাকার আদালতে ৩ জনের দেয়া স্বীকারোক্তির তথ্যও পেয়েছে কলকাতা সিআইডি। এত কিছুর পরও নৃশংস কায়দায় খুন ও গুমের কারণ নিয়ে ধোঁয়াশা রয়েই গেছে।

এদিকে আনার খুনের ঘটনায় ঝিনাইদহে একজনকে আটক করেছে ডিবি পুলিশ। তিনি চাঞ্চল্যকর এই হত্যাকাণ্ডের অন্যতম আসামি শিমুল ভূঁইয়ার আত্মীয়। কাজী কামাল আহম্মেদ বাবু ওরফে গ্যাস বাবু নামে এই ব্যক্তি ওই এলাকার আওয়ামী লীগ নেতা। এমপি আনার খুনে তার কাছে তথ্য রয়েছে- এমন ক্লু ধরে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। যদিও কলকাতার বাগজোলা খালে টানা তল্লাশিতেও নিহতের হাড়-মাংস বা খুনের কোনো আলামত মিলছে না। নেপালে গ্রেপ্তার হওয়া অন্যতম আসামি সিয়ামকে কলকাতায় নিয়ে জিজ্ঞাসাবাদ করছে সিআইডি। অবশ্য ঢাকার ডিবির টিম নেপাল গিয়েও সিয়ামের সাক্ষাৎ পায়নি বলে জানা গেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, এমপি আনার হত্যাকাণ্ডে জড়িত সিয়ামকে ভারতীয় পুলিশের কাছে হস্তান্তর করেছে নেপাল পুলিশ। কলকাতা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সিয়ামকে হত্যাকাণ্ডের বিষয়ে জিজ্ঞাসাবাদ করছে। গতকাল শুক্রবার রাজধানীর কুরবানির পশুর হাটে ডিএমপির গৃহীত নিরাপত্তা বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। ডিএমপি কমিশনার বলেন, যেখানে ঘটনা সংঘটিত হয় সেখানে তদন্ত হয়। কিন্তু আমাদের বাংলাদেশের আইনে আছে, বিদেশে যদি কোনো বাংলাদেশি অপরাধ করে থাকে সেই অপরাধীকে বাংলাদেশে এনেও বিচার করতে পারি। তিনি বলেন, এ ঘটনা ভারতও তদন্ত করছে, বাংলাদেশ পুলিশও তদন্ত করছে। তদন্তের বিষয়ে দুই দেশ একপর্যায়ে সিদ্ধান্ত নিয়ে পরবর্তী পদক্ষেপ নেবে। ডিবি সূত্র জানায়, গত বৃহস্পতিবার রাতে ঝিনাইদহ শহরের আদর্শপাড়া এলাকা থেকে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ-বিষয়ক সম্পাদক গ্যাস বাবুকে আটক করে ডিবি পুলিশ। স্থানীয়দের দাবি, এমপি আনোয়ারুল আজীম আনার হত্যার

অন্যতম হোতা শিমুল ভূঁইয়ার আত্মীয় কাজী কামাল আহম্মেদ বাবু।

উল্লেখ্য, গত ১২ মে চিকিৎসার জন্য এমপি আনোয়ারুল আজীম আনার দর্শনা-গেদে সীমান্ত দিয়ে ভারতে যান। সেখানে গিয়ে তিনি তার ভারতীয় ঘনিষ্ঠ বন্ধু পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বরানগরের স্বর্ণ ব্যবসায়ী গোপাল বিশ্বাসের বাড়িতে ওঠেন। পরদিন ১৩ মে দুপুরে চিকিৎসক দেখানোর উদ্দেশ্যে বেরিয়ে যান। কিন্তু সন্ধ্যায় ফেরার কথা থাকলেও তিনি আর ফিরে আসেননি। এরপর গত ২২ মে কলকাতার নিউ টাউনের একটি ফ্ল্যাটে তার খুন হওয়ার বিষয়টি জানায় ভারতীয় পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App