×

শেষের পাতা

সেমিনারে বক্তারা

নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী নারী শিক্ষার অগ্রদূত

Icon

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী নারী শিক্ষার অগ্রদূত

ঢাবি প্রতিনিধি : পূর্ব বাংলায় নারী জাগরণ, নারীমুক্তি আন্দোলন ও নারীশিক্ষা বিস্তারে এক যুগান্তকারী ভূমিকা রেখেছিলেন নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী। তার আবির্ভাব তৎকালীন সময়ে মুসলিম নারী সমাজের জন্য আর্শীবাদস্বরূপ ছিল বলে উল্লেখ করেছেন প্রবন্ধকার কবি কামরুজ্জামান ভূঁইয়া। গতকাল বুধবার দুপুরে রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘নারী শিক্ষার অগ্রদূত নওয়াব ফয়জুন্নেসার জীবন ও জনহিতকর কর্ম’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভায় মূল প্রাবন্ধিকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় জাদুঘরের উপকিপার সাইদ সামসুল করীমের সঞ্চালনা ও জাতীয় জাদুঘরের সচিব গাজী মো. ওয়ালি-উল-হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওয়াব ফয়জুন্নেসা ওয়াকফ এস্টেটের মোতাওয়াল্লি সৈয়দ মাসুদুল হক। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রæপদী শিল্পকলা বিভাগের কিপার মোহাম্মদ মনিরুল হক। এছাড়া মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন লেখক ও গবেষক ড. এস এম ইলিয়াস এবং সাংবাদিক ও নওয়াব ফয়জুন্নেসা জমিদার বাড়ি

জাদুঘরের সমন্বয়ক এম. এস দোহা।

প্রবন্ধ উপস্থাপনকালে কবি কামরুজ্জামান ভূঁইয়া নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানীর জীবন ও কর্মের নানা দিক তুলে ধরে বলেন, নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী দক্ষিণ এশিয়ার একমাত্র নারী যিনি নওয়াব উপাধি লাভ করেছিলেন। ১৯ শতকে বাংলার মুসলিম সমাজ ছিল শিক্ষা থেকে বঞ্চিত এবং নানাবিধ কুসংস্কারাচ্ছন্ন। মানুষকে আলোকিত করার জন্য শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি ও জনহিতকর কর্মযজ্ঞ আমৃত্যু অব্যাহত রেখেছিলেন তিনি। তিনি আরো বলেন, ফয়জুন্নেসা চৌধুরানী সর্বপ্রথম উপলব্ধি করেছিলেন, পুরুষের পাশাপাশি নারীদেরও শিক্ষার যথেষ্ট প্রয়োজন রয়েছে। আর এই প্রয়োজনীয়তা অনুভব করেই তিনি নারীশিক্ষার প্রতি বিশেষ মনোযোগী হয়ে পড়েন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান বলেন, নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী ছিলেন ভারত ও এশিয়ার প্রথম নারী নওয়াব। শিক্ষা ও নানামাত্রিক উন্নয়নমূলক কাজে তার ছিল অসামান্য অবদান। সভাপতির বক্তব্যে গাজী মো. ওয়ালি-উল-হক বলেন, নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী কাজের মাধ্যমে যে দৃষ্টান্ত রেখে গেছেন, তা ইতিহাসে উজ্জ্বল হয়ে আছে। তার কর্মই তাকে অমর করে রাখবে চিরকাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App