×

শেষের পাতা

পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী

পরিবেশ রক্ষায় তরুণদের অংশগ্রহণ খুবই গুরুত্বপূর্ণ

Icon

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 পরিবেশ রক্ষায় তরুণদের অংশগ্রহণ খুবই গুরুত্বপূর্ণ

কাগজ প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, পরিবেশ সুরক্ষা এবং টেকসই উন্নয়ন বাস্তবায়নে যুবকদের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। জাতিসংঘ চিহ্নিত বিশ্বের তিনটি গুরুতর সমস্যা : জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্যের ক্ষতি এবং দূষণ সমাধানে যুবকদের নিজেদের নিয়োজিত করতে হবে।

‘সাসটেইনেবল বিয়ন্ড কনফ্লিক্ট : ফর্জিং ইকুইট্যাবল পিস থ্রæ ইউনিফাইড অ্যাকশন্স’ প্রতিপাদ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশন্স ২০২৪ এর সমাপনী অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী এ কথা বলেন। গতকাল রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রমাদান, সংসদ সদস্য জারা জাবিন মাহবুব, বিশ্ব ব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ সৈয়দ রাশেদ আল-জায়েদ প্রমুখ।

সাবের চৌধুরী বলেন, যুব স¤প্রদায়কে যোগাযোগের দক্ষতা অর্জন করতে হবে এবং চ্যালেঞ্জ মোকাবিলা করা শিখতে হবে। প্রকৃতিকে সুরক্ষা করে তার সঙ্গে সহাবস্থান করতে হবে। পরিবেশ সুরক্ষা এবং টেকসই উন্নয়ন বাস্তবায়নে সরকারের প্রচেষ্টায় অংশীদার হতে হবে। তিনি বলেন, সকলে মিলে একসঙ্গে কাজ করতে পারলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত সোনার বাংলা গড়া সম্ভব হবে।

ফিলিস্তিনে ইসরায়েলের বর্বরোচিত হামলার বিষয়ে সাবের হোসেন চৌধুরী বলেন, এই অমানবিকতার জন্য কেউ দুঃখও প্রকাশ করছে না। শিশু মারা যাচ্ছে, হাসপাতাল ও স্কুলে বোমা মারা হচ্ছে। কিন্তু এখন এসব আমাদের কাছে স্বাভাবিক হয়ে গেছে। আমরা এটাকে মেনে নিচ্ছি। কিন্তু কীভাবে এটি সম্ভব। আজ যদি আমরা ইসরায়েলের বর্বরতা মেনে নেই, তাহলে আগামীতে আরো অনেক দেশে এই বর্বরোচিত ঘটনাগুলো দেখতে হবে। ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রমাদান বলেন, আমাদের সবাইকে আন্তর্জাতিক কূটনীতিতে দক্ষতা বাড়াতে হবে। কূটনীতি শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কিন্তু দুর্নীতিগ্রস্ত আন্তর্জাতিক নিয়মের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয়। ফিলিস্তিনের পক্ষে অবস্থানের জন্য এ সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App