×

শেষের পাতা

কাপ্তাই বিদ্যুৎকেন্দ্র

লেকের পানি বাড়ায় আরো ১টি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু

Icon

প্রকাশ: ০১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : দেশের একমাত্র জল বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে। কাপ্তাই বিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিট চালু করে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। টানা কয়েকদিনের বৃষ্টিতে কাপ্তাই লেকের পানি বেড়ে যাওয়ায় এটা সম্ভব হয়েছে বলে জানা গেছে। বেশ কয়েক মাস ধরে একটি ইউনিট থেকে মাত্র ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে আসছিল।

জল বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানিয়েছেন, বেশ কয়েংক মাস ধরে কাপ্তাই লেকে পানির স্তর সর্বনি¤œ পর্যায়ে নেমে এসেছিল। পানির অভাবে বিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে মাত্র ১টি ইউনিট চালু রেখে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছিলো। পানির স্তর আরো কমে গেলে ওই একটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যেত। তবে কয়েকদিন ধরে টানা বৃস্টির কারনে কাপ্তাই লেকের পানি বাড়ার কারনে এখন আরো একটি ইউনিট চালু করা হয়েছে। চালু হওয়া দ্বিতীয় ইউনিট থেকে ২৫ মেগাওয়াট বিদ্যুৎসহ একসঙ্গে চালু থাকা দুই ইউনিট থেকে মোট ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। এই বিদ্যুৎ সঞ্চালন লাইনের মাধ্যমে জাতীয় গ্রিডে পাঠানো হয়।

ব্যবস্থাপক আরো জানান, রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই লেকে বর্তমানে পানি থাকার কথা ৭৬ দশমিক ৪০ এমএসএল (মিন সি লেভেল)। কিন্তু বৃহস্পতিবার দুপুর ২টা পর্যন্ত কাপ্তাই লেকে পানি পরিমাপ করা হয়েছে ৭৮ দশমিক ৫৫ এমএসএল। লেকে পানি ধারণক্ষমতা ১০৯ এমএসএল।

জানা গেছে, কাপ্তাই বিদ্যুৎকেন্দ্রের পাঁচটি ইউনিটের মধ্যে একটি ইউনিট চালু ছিল। পানি বাড়ায় তিন দিন আগে দ্বিতীয় ইউনিট চালু করে ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। তবে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট থেকে সর্বোচ্চ ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা রয়েছে। যখন ৫টি ইউনিট চালু ছিল তখন ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হতো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App