×

শেষের পাতা

ঈদুল আজহা

অগ্রিম টিকেট বিক্রি শুরু ২ জুন, বিশেষ

Icon

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ট্রেন ১০ জোড়া

কাগজ প্রতিবেদক : আসন্ন ঈদুল আজহা উপলক্ষে আগামী ২ জুন থেকে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু করবে বাংলাদেশ রেলওয়ে। গতকাল মঙ্গলবার দুপুরে রেল ভবনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। প্রতিবারের মতো এবারো শতভাগ টিকেট অনলাইনে বিক্রি করা হবে। একজন ক্রেতা সর্বোচ্চ চারটি টিকেট কিনতে পারবেন।

রেলমন্ত্রী বলেন, গতবারের (ঈদুল ফিতর) ঈদযাত্রা ভালোভাবে শেষ হয়েছিল। এবারো স্বাচ্ছন্দ্যময় ঈদযাত্রা নিশ্চিত করতে কয়েক দফা মিটিং করে নানাবিধ সতর্কতা নেয়া হয়েছে। ঈদযাত্রা শেষ হওয়া পর্যন্ত আমাদের সবার প্রচেষ্টা অব্যাহত থাকবে।

জিল্লুল হাকিম বলেন, টিকেট কালোবাজারি আমরা নিয়ন্ত্রণ করেছি। তবে একেবারে যে গেছে সেটি বলব না। এখনো কিছু আছে। আমরা চেষ্টা করছি এটা শূন্যের কোটায় নামিয়ে আনতে। এবারের ঈদে ১০ জোড়া ঈদ স্পেশাল (বিশেষ) ট্রেনসহ মোট ৩৬৬টি ট্রেন চলাচলের ব্যবস্থা করা হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, ১২ জুনের অগ্রিম টিকেট পাওয়া যাবে ২ জুন, ১৩ জুনের টিকেট পাওয়া যাবে ৩ জুন, ১৪ জুনের টিকেট ৪ জুন, ১৫ জুনের টিকেট ৫ জুন এবং ১৬ জুনের টিকেট পাওয়া যাবে ৬ জুন। ফিরতি টিকেট দেয়া হবে ১০ জুন থেকে। ওইদিন দেয়া হবে ২০ জুনের টিকেট। এছাড়া ১১ জুন ২১ জুনের, ১২ জুন ২২ জুনের, ১৩ জুন ২৩ জুনের এবং ১৪ জুন ২৪ জুনের টিকেট দেয়া হবে। এবারো পশ্চিমাঞ্চলের টিকেট বিক্রি শুরু হবে সকাল ৮টা থেকে। আর পূর্বাঞ্চলের টিকেট বিক্রি শুরু হবে প্রতিদিন দুপুর ২টা থেকে।

মন্ত্রী জানান, ঈদযাত্রায় এবার প্রতিদিন আন্তঃনগর ট্রেনের ৩৩ হাজার ৫০০ টিকেট বিক্রি করা হবে। এছাড়া যাত্রীদের অনুরোধে নন-এসি কোচের ২৫ শতাংশ আসনবিহীন টিকেট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে। সে হিসেবে সারাদেশে প্রতিদিন প্রায় দেড়-দুই লাখ মানুষ ট্রেনে করে গন্তব্যে যেতে পারবেন। এবারো ‘টিকেট যার যাত্রা তার’ নিশ্চিত করতে এবং বিনা টিকেটের যাত্রী প্রতিহতে কমলাপুরগামী কয়েকটি বিশেষ ট্রেন বিমানবন্দর ও টঙ্গীতে থামবে না।

তিনি আরো জানান, এবার কোরবানির পশু পরিবহনে পশ্চিমাঞ্চলে ১২-১৪ জুন পর্যন্ত চলবে ‘ক্যাটল এক্সপ্রেস’। আর পূর্বাঞ্চলে ‘ক্যাটল এক্সপ্রেস’ চলবে ১২ ও ১৩ জুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App