×

শেষের পাতা

সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪১.৭

অস্বস্তিকর ভ্যাপসা গরমে নাকাল মানুষ

Icon

প্রকাশ: ২৬ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে সারাদেশের আকাশে জমে আছে মেঘ। গুমোট হয়ে আছে আবহাওয়া। ফলে গতকাল শনিবার অস্বস্তিকর ভ্যাপসা গরমে নাকাল হয়েছে মানুষ। এ নিম্নচাপের প্রভাবে উপকূলীয় এলাকার কিছু কিছু জায়গায় বৃষ্টি হচ্ছে। নিম্নচাপ যত উপকূলের দিকে এগোবে বৃষ্টি তত বাড়তে থাকবে। এতে আজ রবিবার থেকে সারাদেশের তাপমাত্রা কিছুটা কমে অস্বস্তিকর গরম কমে আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল বেলা ৩টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় ৩৮ দশমিক ৯, রাজশাহীতে ৩৮ দশমিক ৪, রংপুরে ৩৯ দশমিক ৫, ময়মনসিংহে ৩৮ দশমিক ৪, সিলেটে ৩৭ দশমিক ৭, চট্টগ্রামে ৩৫ দশমিক ৭, খুলনায় ৩৮ দশমিক ২ এবং বরিশালে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস উঠেছে তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গতকাল সকালে গভীর নিম্নচাপে পরিণত হয়ে উপকূলের দিকে এগোচ্ছে। এটি আরো ঘনীভূত হয়ে উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

আজ রবিবার সকাল পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

রবিবারের পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি কমতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App