×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

শেষের পাতা

যুক্তরাজ্য প্রবাসীদের মধ্যে ব্যাপক সাড়া

বিকুল চক্রবর্তীর মুক্তিযুদ্ধের আলোকচিত্র-স্মারক প্রদর্শনী

Icon

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বিকুল চক্রবর্তীর মুক্তিযুদ্ধের আলোকচিত্র-স্মারক প্রদর্শনী

সংবাদদাতা, লন্ডন (যুক্তরাজ্য)

থেকে : সাংবাদিক বিকুল চক্রবর্তীর মুক্তিযুদ্ধের আলোকচিত্র ও স্মারক প্রদর্শনী ব্যাপক সাড়া জাগিয়েছে প্রবাসী বাঙালিদের মধ্যে। গতকাল পূর্ব লন্ডনের ফিলগেট স্ট্রেটে মাইদা গ্রিলের ব্যাংকিউট হলে গ্রেটার সিলেট কমিউনিটি, ইউকের সার্বিক সহযোগিতায় আয়োজিত এই প্রদর্শনীর উদ্বোধন করেন ক্যামডেনের সিভিক মেয়র সমতা খাতুন।

লন্ডনের গণমাধ্যম ব্যক্তিত্ব গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের কেন্দ্রীয় নেতা মোহাম্মদ মকিস মনসুরের সভাপতিত্বে ও মুক্তিযুদ্ধ গবেষক সাংবাদিক বিকুল চক্রবর্তীর সঞ্চালনায় এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হেমলেটের স্পিকার ব্যারিস্টার সাইফ উদ্দিন খালেদ, মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল কাইয়ুম কয়ছর, মুক্তিযোদ্ধা মো. মোস্তফা, রেড ব্রিজের সাবেক মেয়র জ্যোৎস্না ইসলাম, রেডব্রিজের কাউন্সিলর সাম ইসলাম, ক্যামডেনের কাউন্সিলর শাহ মিয়া, টাওয়ার হ্যামলেটের কাউন্সিলর আবু তালহা চৌধুরী, নিউহ্যাম কাউন্সিলের চেয়ার রহিমা রহমান ও টাওয়ার হ্যামলেটের সাবেক স্পিকার আহবাব হোসেন, সাংবাদিক নাহাজ পাশা, গ্রেটার সিলেট ইউকের সাউথইস্ট রিজনের কনভেনার হারুন অর রশিদ, কো-কনভেনার জামাল হোসেন, জয়েন্ট কনভেনার তাজুল ইসলাম ও সৈয়দ সায়েম করিম, শিক্ষাবিদ গ্রেটার সিলেট ইউকের পেট্রোল ড. হাসনাত, সাংবাদিক আবু তাহের চৌধুরী, চ্যানেল এস-এর মৌলভীবাজারের ব্যুরো চিফ খালেদ চৌধুরী, কমিউনিটি লিডার মাহিদুর রহমান, নুরুল ইসলাম মাহবুব, ব্যবসায়ী আব্দুল আহাদ, বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অলিউর রহমান, কমিউনিটি লিডার মাসুদ আহমেদ, সাইদুর রহমান বিপুল, বিয়ানীবাজার লোদি গার্ডেনের স্বত্বাধিকারী আব্দুল মালিক লোদি, ব্যবসায়ী শাহজাহানুর রহমান, ক্রীড়া সংগঠক আব্দুল হামিদ ইউসুফ, লেখক ও কলামিস্ট আজিজুল আম্বিয়া, বাংলাদেশ ক্যারাম সেন্টার ইউকের প্রতিষ্ঠাতা এ কে খান সুজা, ক্রীড়া ব্যক্তিত্ব আব্দুল হাবিব ইউসুফ, অমিত ভট্টাচার্য শান্ত, ইসমাইল হোসেন ও সাংবাদিক রাসেল আহমেদ প্রমুখ।

প্রদর্শনীতে মহান মুক্তিযুদ্ধের শতাধিক আলোকচিত্র ও শহীদ মুক্তিযোদ্ধাদের ব্যবহৃত বিভিন্ন স্মারক প্রদর্শন করা হয়।

আয়োজক বিকুল চক্রবর্তি জানান, মহান মুক্তিযুদ্ধের এই খণ্ড খণ্ড তথ্যই স্বাধীন বাংলাদেশের ইতিহাস। মহান মুক্তিযুদ্ধের ইতিহাস জানান দিতে দেশে দেশে প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে।

অনুষ্ঠানে ক্যামডেনের মেয়র সমতা খাতুন বলেন, শুধু বাংলাদেশ থেকে শহীদ মুক্তিযোদ্ধাদের ব্যবহৃত জিনিসপত্র এবং বিভিন্ন আলোকচিত্র এখানে প্রদর্শন করায় শত শত মানুষ তা দেখেছেন। এটি একটি মহৎ কাজ। তিনি লন্ডনে আরো বড় পরিসরে আরেকটি প্রদর্শনীর আয়োজন করার প্রতিশ্রæতি ব্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App