×

শেষের পাতা

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হারল টাইগাররা

Icon

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : র‌্যাঙ্কিংয়ে ১৯ নম্বরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচ হারায় গতকাল সিরিজ বাঁচাতে জয় প্রয়োজন ছিল টাইগারদের। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হাতছাড়া করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। যুক্তরাষ্ট্রের ১৪৪ রানের জবাবে খেলতে নেমে ১৯.৩ ওভারে ১৩৮ রানে গুটিয়ে যায় হাথুরুসিংহের শিষ্যদের ইনিংস। ৬ রানে ম্যাচ জিতে ৩ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল অভিবাসীদের নিয়ে গড়া যুক্তরাষ্ট্র। আগামীকাল সিরিজের শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে। দুই ম্যাচ জিতে বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতে ইতিহাস গড়ল যুক্তরাষ্ট্র। দুইবারের দেখায় টি-টোয়েন্টিতে অপরাজিত থাকল তারা। টানা হারে এই সংস্করণে শততম হারের লজ্জার রেকর্ড স্পর্শ করেছে বাংলাদেশ। ১৬৮ টি-টোয়েন্টি খেলে ৬৪ জয়ের বিপরীতে টাইগারদের হার ১০০ ম্যাচে।

অথচ গতকাল হেসে খেলে জেতা ম্যাচ টাইগাররা হেরেছে ব্যাটারদের দায়িত্বহীন শট খেলার কারণে। ১০.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ৭৮ রান তুলে ম্যাচে নিয়ন্ত্রণ নেয়ার ইঙ্গিত দিয়েছিল নাজমুল হোসেন শান্ত বাহিনী। টাইগার অধিনায়ক গতকাল ভালো ইনিংস খেলার পূর্বাভাস দিলেও তাওহিদ হৃদয়ের সঙ্গে ভুল বুঝাবুঝির কারণে রান আউট হয়ে সাজঘরে ফেরার আগে ৩৬ রান করেন। গতকাল টাইগার ব্যাটাররা তাড়াহুড়া করতে নিয়ে উইকেট বির্সজন দিয়েছেন। মাত্র ৪ টাইগার ব্যাটার দুই অংকের ঘর স্পর্শ করতে সক্ষম হয়েছেন। ওপেনার তানজিদ তামিম ১৯, তাওহিদ হৃদয় ২৫ এবং সাাকিব আল হাসান ৩০ রান করেন। অন্য ৬ ব্যাটারের না বললেই চলে। টপ অর্ডারের ৪ ব্যাটার যদি একটু দায়িত্ব নিয়ে খেলতেন তা হলে গতকাল সিরিজ না হেরে সমতায় ফিরতে পারতো টাইগাররা।

টেক্সাসের হিউস্টনে প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে গতকাল টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৪ রান করে যুক্তরাষ্ট্র।

ইনিংসের শুরুতে কিছুটা রয়েসয়ে খেলে যুক্তরাষ্ট্র। প্রথম ৩ ওভারে তোলে ১২ রান। পরের তিন ওভারে ৩০ রান তোলে অবশ্য পুষিয়ে নেয় তারা। সাকিব আল হাসান পাওয়ার প্লের শেষ ওভার করতে এসে দেন ১৫ রান।

সপ্তম ওভারে এসে অবশ্য বাংলাদেশকে উইকেট এনে দেন রিশাদ হোসেন। চতুর্থ বলে তিনি ফেরান স্টিভেন টেইলরকে। ২৮ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩১ রান করা এই ব্যাটার ক্যাচ দেন বাউন্ডারির কাছে দাঁড়ানো তানজিদ হাসানের হাতে। পরের বলেই আন্দ্রেস গৌসকে স্টাম্পিংয়ের শিকার বানান রিশাদ। টানা দুই বলে উইকেট নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগান তিনি।

দুই উইকেট হারিয়ে বিপদে পড়ে যাওয়া যুক্তরাষ্ট্রকে টেনে তোলার চেষ্টা করেন অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল ও অ্যারন জোন্স। দুজন মিলে গড়েন ৫৬ বলে ৬০ রানের জুটি গড়েন তারা। ১৭তম ওভারে এসে তাদের এই জুটি ভাঙেন মোস্তাফিজুর রহমান। প্রথম টি-টোয়েন্টির দিনের ম্যাচসেরা হারমিত সিংয়ে গতকাল রানের খাতাই খুলতে দেননি মোস্তাফিজ। তাকে সাকিবের হাতে ক্যাচ বানিয়েছেন তিনি। আর ৭ রানে অপরাজিত ছিলেন নীতিশ কুমার। মার্কিন যুক্তরাষ্ট্রের যে ৬টি উইকেটের পতন ঘটে তা ভাগাভাগি করেন তিন টাইগার বোলার। মোস্তাফিজুর রহমান ৪ ওভারে ৩১ রানে শরীফুল ইসলাম ২৯ রানে এবং রিশাদ হোসেন ২১ রানে ২টি করে উইকেট তুলে নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App