×

শেষের পাতা

যুক্তরাজ্যে আগাম নির্বাচন ৪ জুলাই

সংসদ ভেঙে দিচ্ছেন ঋষি সুনাক

Icon

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : সংসদ ভেঙে দিয়ে যুক্তরাজ্যে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। দেশটিতে ২০২৫ সালের জানুয়ারিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা থাকলেও সুনাক এ বছরের ৪ জুলাই নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন। স্থানীয় সময় গতকাল বুধবার বিকাল ৫টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিট থেকে এই ঘোষণা আসে।

নির্বাচনের তারিখ ঘোষণার আগে মন্ত্রীদের এ ব্যাপারে জানান প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এরপর তাদের সঙ্গে আলোচনা করে আগামী সপ্তাহে সংসদ ভেঙে দেয়ার সিদ্ধান্ত নেন তিনি। মন্ত্রীদের সঙ্গে বৈঠকের আগে তিনি রাজা তৃতীয় চার্লসের কাছে যান। সেখানে সংসদ ভেঙে দেয়া ও নতুন নির্বাচন আয়োজনের জন্য রাজার অনুমতি চান। রাজা চার্লস অনুমতি দেয়ার পর তিনি এটি জনসমক্ষে ঘোষণা করেন।

প্রধানমন্ত্রীর আগাম নির্বাচন পরিকল্পনা নিয়ে মঙ্গলবার থেকেই ওয়েস্টমিনিস্টারে গুঞ্জন ছড়িয়ে পড়ে। এর মধ্যে আলবেনিয়া সফর সংক্ষিপ্ত করে দেশে ফেরেন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শাফস প্রধানমন্ত্রীর ডাক পাওয়ায় তার পূর্বনির্ধারিত বিদেশ সফর পিছিয়ে দেন। হাউস অব কমন্সে গতকাল দুপুরে এসপিএন নেতা স্টিফেন ফ্লিন প্রধানমন্ত্রীর কাছে জানতে চান, নির্বাচন আয়োজন নিয়ে তার চিন্তা কী, তিনি ভয় পাচ্ছেন কি না। জবাবে সুনাক বলেন, চলতি বছরের দ্বিতীয়ার্ধেই নির্বাচন হবে।

সুনাক আগাম নির্বাচনের ঘোষণা দিয়ে নিজের সরকারের বিভিন্ন অর্জনের কথা তুলে ধরেন। এছাড়া ভোটারদের আশ্বস্ত করেন- তাকে যদি ভোট দিয়ে প্রধানমন্ত্রী বানানো হয় তাহলে তিনি ব্রিটেনের উন্নয়নে কাজ করবেন।

গত ১৪ বছর ধরে ক্ষমতায় রয়েছে ঋষি সুনাকের দল কনজারভেটিভ পার্টি। তবে এই মুহূর্তে তাদের জনসমর্থন তলানিতে রয়েছে। ধারণা করা হচ্ছে, ৪ জুলাইয়ের নির্বাচনের মাধ্যমে ব্রিটেনে ফের আসতে যাচ্ছে লেবার পার্টির শাসন। নতুন নির্বাচনের মাধ্যমে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হওয়ার জোর সম্ভাবনা রয়েছে লেবার পার্টির নেতা কেইর স্টারমারের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App