×

শেষের পাতা

বমদের মানববন্ধন

কেএনএফের প্রতি স্বাভাবিক জীবনে ফেরার আহ্বান

Icon

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কেএনএফের প্রতি স্বাভাবিক জীবনে ফেরার আহ্বান

চনুমং মার্মা, রুমা (বান্দরবান) থেকে : সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে রুমা, থানছি এবং রোয়াংছড়ির সাধারণ বম জনগোষ্ঠী। গতকাল বুধবার সকালে রুমা বাজারে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ একত্রিত হয়ে মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশ করে। এ সময় অবিলম্বে কেএনএফকে সশস্ত্র কার্যক্রম বন্ধ করে এবং সরকারের লুট করা অস্ত্র ফেরত দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানানো হয়।

বক্তারা বলেন, কেএনএফ মানে বম নয় আর বম মানেই কেএনএফ নয়। এই কেএনএফ সন্ত্রাসীদের অপরাধমূলক কার্যকলাপের কারণে সাধারণ বম জনগোষ্ঠীর মানুষজন বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। তাদের কারণে ‘বম জনগোষ্ঠী’ এখন ভয়ে নিজ বাড়ি ছেড়ে জঙ্গলের আশ্রয় নেয়ার পাশাপাশি শিক্ষা কার্যক্রম থেকে দূরে থাকতে বাধ্য হচ্ছে।

এ সময় মানববন্ধনে বক্তারা আরো বলেন, বম পাড়াগুলো আজ জনশূন্য। খাদ্য সংকটে পড়েছে অনেকে। আমরা যারা সাধারণ বম জনগোষ্ঠী আছি তারা নিজেদের পরিচয় পর্যন্ত দিতে পারছি না। আমরা স্বাভাবিকভাবে বাঁচতে চাই। আমরা সন্ত্রাসী কর্মকাণ্ড চাই না। কেএনএফের কর্মকাণ্ডও আমরা পছন্দ বা সমর্থন করি না। আমরা চাই প্রকৃত সন্ত্রাসীদের শনাক্ত করে আইনের আওতায় আনা হোক। তাদের কারণে যাতে কোনো সাধারণ বম জনগোষ্ঠী হয়রানির শিকার না হন সেজন্য সরকারের প্রতি আবেদন জানাচ্ছি।

মানববন্ধনে বক্তারা কেএনএফ সন্ত্রাসীদের লুট করে নেয়া আইনশৃঙ্খলা বাহিনীর অস্ত্র দ্রুত ফেরত দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানান। এ সময় বম স¤প্রদায়ে নেতারা মানববন্ধনে বক্তব্য রাখেন।

সকালে রুমা বাজারে বম জনগোষ্ঠীর শিক্ষার্থী ও সাধারণ জনগণ বিভিন্ন লেখা বা দাবি সংবলিত প্লেকার্ড, ব্যানার, ফেস্টুন হাতে মানববন্ধনে অংশ নেন।

উল্লেখ্য, বিগতে এপ্রিল মাসে রুমা এবং থানচির সোনালী এবং কৃষি ব্যাংকের ৩টি শাখায় হামলা চালিয়ে ব্যাংকের টাকা লুটপাট, ব্যাংক ম্যানেজারকে অপহরণ এবং ব্যাংকের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ বাহিনীর ১৪টি অস্ত্র লুট করে কেএনএফ। এ ঘটনায় সেনাবাহিনীর নেতৃত্বে অভিযানে নামে যৌথ বাহিনী। অভিযানের সময় যুদ্ধে নিহত হন কয়েকজন সশস্ত্র কেএনএফ সদস্য। তবে লুট করা অস্ত্র এখনো উদ্ধার করা যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App