×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

শেষের পাতা

ঢাবিতে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু

‘সংস্কৃতিতে জাগরণ সৃষ্টি করেছে মূকাভিনয়’

Icon

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 ‘সংস্কৃতিতে জাগরণ সৃষ্টি করেছে মূকাভিনয়’

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের (ডুমা) উদ্যোগে দুই দিনব্যাপী ৫ম আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব-২০২৪ শুরু হয়েছে। গতকাল বুধবার বিকালে বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় এক র‌্যালির মাধ্যমে এ উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে এক আলোচনা অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার উৎসবের উদ্বোধন ঘোষণা করেন।

ডুমার মডারেটর ড. ফাদার তপন সি ডি রোজারিও সভায় স্বাগত বক্তব্য দেন। এছাড়া সংগঠনটির সাধারণ সম্পাদক মো. শাহজালাল সিদ্দিকী স্মরন, সহসভাপতি মো. তারেক হাসান শান্ত ও সাংগঠনিক সম্পাদক রিয়াজুল করিম রোমান অনুষ্ঠান সঞ্চালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের সভাপতি নিয়াজ মাখদুম সিনার সভাপতিত্বে সভায় বিশ্ববিদ্যালয়ের ফার্সি ভাষা ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড. মো. মুমিত আল রশীদ, বাংলাদেশ মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, নিউজিল্যান্ড ডব্লিওএসডিএর বিজনেস ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট আহমেদ বারি বিশেষ অতিথি ছিলেন।

অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, মূকাভিনয়ের মাধ্যমে বাংলাদেশে সংস্কৃতিতে যে জাগরণ সৃষ্টি হয়েছে তা আরো বহুদূর এগিয়ে যাবে এবং ঢাকা

বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন তা সামনে থেকে নেতৃত্ব দিবে। ইতোমধ্যে তারা এটা প্রমাণ করেছে।

সভাপতির বক্তব্যে নিয়াজ মাখদুম সিনা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন মূকাভিনয়ের মাধ্যমে দেশকে ছাপিয়ে বিদেশের মাটিতেও বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে এবং এই ধারাবাহিকতা ধরে রাখতে প্রতি বছরই আমরা ইন্টারন্যাশনাল মাইম ফেস্টিভ্যাল আয়োজন করি।

আলোচনা সভা শেষে মূকাভিনয় প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন- শাহরিয়ার শাওন, পাওলো আভাতেনিও (ইতালি), ভারত থেকে আগত প্রণবজ্যোতি দাস, রতন চক্রবর্তী ও গৌতম সাহা। এছাড়া এতে জলছবি মাইম থিয়েটার কিশোরগঞ্জ, নাট্যতরী থিয়েটার ও মুক্তবিহঙ্গ রংপুর মূকাভিনয় দল অংশ নেয়।

আয়োজকরা বলছেন, দুই দিনব্যাপী এই উৎসবে বাংলাদেশসহ ভারত, ইতালি ও দক্ষিণ কোরিয়ার মোট ১২টি মূকাভিনয় দল অংশ নেয়ার কথা রয়েছে। আজ বৃহস্পতিবার রাত ৯টায় সমাপনী আয়োজনে মূকাভিনয় শিল্পীদের সার্টিফিকেট এবং ক্রেস্ট প্রদান করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App